• শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৬ ১৪২৯

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে সার ও বীজ মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৮ আগস্ট) বেলা সাড়ে ৩ টায় উপজেলা পরিষদ এর শহীদ আক্কাস-শহীদ মহিউদ্দি মিলনায়তনে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের  চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবির মোল্যা।

সভয় জানানো হয় উপজেলার প্রতিটি সার ও বীজ ডিলারের দোকানে তদারকি করার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাদেরকে সার্বক্ষণিক তদারকির জন্য উপস্থিত হয়ে দেখতে হবে। এছাড়া বরাদ্দকৃত সার গাড়ি থেকে নামানোর সময় উপসহকারী কৃষি কর্মকর্তার উপস্থিত থাকতে হবে। সার সরকার নির্ধারিত মূল্যে বিক্রয় নিশ্চিত করতে হবে।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুষ্ঠ সার বিতরণের জন্য পরিদর্শনে যেতে হবে। ইউনিয়নের জন্য নিয়োগ প্রাপ্ত ডিলার তাকে সেই ইউনিয়নের সার মজুত নিশ্চিত করতে হবে এবং কৃষকদের কাছে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে বিক্রি করতে হবে।

সভায় উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, আকস্মিক সারের মূল্য বৃদ্ধি পাওয়ায় পূর্বের মজুদকৃত সার নির্ধারিত মূল্যে বাজার জাত করার লক্ষ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে এবং সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে শুধু মাত্র ইউরিয়া সার বর্ধিত দামে নতুন চালান প্রাপ্তি সাপেক্ষে বিক্রয় করার নির্দেশ প্রদান করা হয়।

এই সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে উপজেলা সার ও বীজ বিক্রয়  মনিটরিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক নিয়ম অমান্য করলে বাজার মনিটরিং করে ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, বর্তমান সময়ে সারের কোন ঘাটতি নেই।

বর্তমানে আগস্ট মাসের রোপা  মৌসুমে  ভেদরগঞ্জ উপজেলায়---- টন সার বরাদ্দ পাওয়া গেছে। এই সার সরকার নির্ধারিত মূল্যে অনুমোদিত ডিলারের মাধ্যমে কৃষকদের কাছে বিক্রয় করার নির্দেশনা দেওয়া হয়েছে। দোকানে সামনে লাল শালুতে মূল্য তালিকা প্রর্দশন করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির উপদেষ্টা ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান  আলহাজ্ব আবদুল মান্নান বেপারী , ভেদরগঞ্জ পৌরসভা মেয়র আবুল বাশার চোকদার, সদস্য উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা  ডাঃ মোহাম্মদ ফারুক হোসেন, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম, ভেদরগঞ্জ থানা অফিসার ইনচার্জ বাহারুল খান বাহার, উপজেলা সমাজসেবা ওবায়েদুর রহমান,জেলা সার ডিলার সমিতির সভাপতি মোঃ দেলোয়ার হোসেন সরদার, ভেদরগঞ্জ উপজেলা সার ডিলার সমিতির সভাপতি এম এ কাইয়ুম পাইক, জনপ্রতিনিধি ও ইউপি চেয়ারম্যান,এস আই মোস্তাফিজুর রহমান।