• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

ভেদরগঞ্জে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলার ভেদরগঞ্জে ‘বিদ্যুৎ ও পানির অপচয় রোধ করি’ এই স্লোগানকে সামনে রেখে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু হয়েছে।

এ উপলক্ষে রবিবার (২১ নভেম্বর) সকালে  ভেদরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বিজ্ঞান মেলা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলার সরকারি ভেদরগঞ্জ হেড কোয়াটার পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ মাঠে অনুষ্ঠিত  মেলায় উদ্বোধন করেন ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন।

পরে উপজেলা নির্বাহী অফিসার এর  সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারি কমিশনার (ভূমি) মোঃ ইমামুর হাফিজ নাদিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ কে এম জাহাঙ্গীর আলম, ভেদরগঞ্জ উপজেলা আওয়ামীলী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার তোফাজ্জল হোসেন মোড়ল, ভেদরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল বাশার। এ সময় উপস্থিত বীর মুক্তিযোদ্ধা যুদ্ধকালি কমান্ডার হাজি আব্দুল মান্নান রাড়ি, একাডেমীক সুপার ভাইজার মোহাম্মদ মস্তফা কামাল,ভারপ্রাপ্ত উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ জাকির হোসেন,সহকারি উপজেলা শিক্ষা অফিসার মসিউল আজম হিরক স্বাগতিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মোঃ সিদ্দিকুর রহমান।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে। শিক্ষার্থীরা বিজ্ঞানশিক্ষায় আগ্রহ দেখাচ্ছে না। আমরা এ বিয়য়ে কিছুটা উদ্বিগ্ন। এটা নিয়েআলোচনা চলছে। বিশেষজ্ঞদের মতামত  নেয়া হচ্ছে। সেমিনার ও ওয়ার্কশপ করা বন্ধ নেই। বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা কেবল আমাদের দেশে কমছে না। বিশ্বজুড়ে এই পরিবর্তনটা লক্ষ করা যাচ্ছে। আরেকটা বিষয় হচ্ছে, বিজ্ঞান পড়া তুলনামূলকভাবে কঠিন। অন্য বিষয়ের থেকে বেশি মনোযোগের সঙ্গে পড়াশোনা করতে হয়। এ জন্য শিক্ষার্থীরা বিজ্ঞানশিক্ষায় আগ্রহ কম দেখাচ্ছে।

আমাদের দেশে পড়াশোনার সঙ্গে চাকরির কোনো মিল নেই। বিজ্ঞানের যেকোনো শাখায় পড়েও ব্যাংকসহ বিভিন্ন ক্ষেত্রে চাকরি করছে। এখন মানুষ ব্যবসা-বাণিজ্যের দিকে বেশি ঝুঁকছে। শিক্ষার্থীরা বিবিএ, এমবিএ, ম্যানেজমেন্ট এসব বিষয়ে বেশি পড়ছে। শিক্ষার্থীরা মনে করে, এটা কিছুটা সহজে পড়া যায়। চাকরির বাজারও ভালো। বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করার জন্য আমরা চেষ্টা করছি।

সরকার আন্তরিক ভাবে বিজ্ঞান শিক্ষার বিকাশ ঘটাতে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালন করা হচ্ছে।