• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে কৃষি পরিকল্পনা বাস্তবায়ন শুরু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ  ভেদরগঞ্জ উপজেলায় জেলাপ্রশাসকের উদ্যোগে শুরু হয়েছে সমন্বিত কৃষি পরিকল্পনা বাস্তবায়ন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
৬ ডিসেম্বর  (মঙ্গলবার)সকাল সারে ১০টায় প্রথান অতিথি হিসেবে উপস্থিত থেকে  আনুষ্ঠানিকভাবে কার্যক্রমের   উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। এসময় ভেদরগঞ্জ উপজেলার ৫০০ কৃষকের মাঝে উচ্চ ফলনশীল জাতের ব্রি ধান -৮৯ এর ৫ কেজি করে বীজ বিতরণ করেন।  জানাগেছে, ধান গবেষণা ইনস্টিটিউট, জয়দেবপুর, গাজীপুরের উদ্ভাবন ইজজও -৮৯ জাতের ধান চাষে কৃষক অধিকতর লাভবান হবেন। একর প্রতি ফলন হবে ৬০/৭০ মণ।

এই ধান রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন হওয়ায় সার ও কীটনাশক ব্যবহার কম করতে হয়।  ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ির উপপরিচালক,   কৃষিবিদ মোঃ মতলুবর রহমান,  জেলা প্রশিক্ষন অফিসার কৃষিবিদ গোলাম রশুল সহকারী কমিশনার ভুমি মোঃ ইমামুল হাফিজ নাদিম। উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা কৃষকলীগ সভাপতি মোঃ সোয়েব আকন্দ,সাধারণ সম্পাদক হাজি ফিরোজ হোসেন খান। এ সময় উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাস্টার তোফাজ্জল হোসেন মোড়ল,যুদ্ধকালিন কমান্ডার হাজি আব্দুল মান্নান রাড়ি, মহিষার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজি মোঃ অরুন হাওলাদার।
 
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী একজন দূরদর্শী নেতা। তিনি অনেক আগের সমস্যা খুঁজে বের করেন এবং তা দ্রুত সমাধান দেন। তিনি নির্দেশনা দিয়েছেন যাতে ১ ইঞ্চি জমি অনাবাদি না থাকে। সুতরাং আমাদের বসে থাকলে চলবে না। আমাদের অনাবাদি জমি আবাদের উপযুক্ত করতে হবে । জলাবদ্ধতা নিরসন করতে হবে। কৃষক বাঁচলে আমরা যারা অকৃষক তারা বাঁচবো। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে উন্নয়ন প্রকল্প গ্রহণ করার পূর্বে কৃষিবান্ধব প্রকল্প গ্রহণ করতে হবে। টিআর, কাবিখা, কাবিটা, এডিপি বাস্তবায়নের ক্ষেত্রে কৃষি ও সেচ প্রকল্প অগ্রধিকার প্রদান করা হবে।

সরকারি কর্মকর্তাদের কৃষিবান্ধব হতে হবে। তিনি উপস্থিত রাজনৈতিক দলের নেতৃবৃন্দকে ও জনপ্রতিনিধিদের বলেন তারা যেনো কৃষকের কল্যাণে কাজ করেন তাহলে বিশ্ব অর্থনৈতিক মন্দা আমরা মোকাবেলা করতে পারবো মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে। এসময় তিনি কৃষি বিভাগকে উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করে কার্যক্রম এগিয়ে নিতে নির্দেশনা দেন।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ইজজও -৮৯  উচ্চ ফলনশীল জাতের ধানের বীজ ৫০০ জন কৃষকের হাতে তুলে দেন। শরীয়তপুর জেলায় একমাত্র ভেদরগঞ্জ উপজেলায় এই উচ্চ ফলনশীল জাতের চাষ করা হচ্ছে।