• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

জাজিরা থেকে সবজি রপ্তানির আনুষ্ঠানিক যাত্রা শুরু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : পদ্মা  সেতুর সফলতাকে কাজে লাগিয়ে এগিয়ে চলছে জারিরার কৃষি। পদ্মা সেতু বাস্তবায়নের ফলে ইতিমধ্যে জাজিরা কৃষি উৎপাদন ১০% শতাংশ বৃদ্ধি  পেয়েছে। এই অগ্রগতিকে গতিশীল করতে কৃষি বিভাগ কৃষকদের উৎপাদিত মানসম্পন্ন সবজি রপ্তানির উদ্যোগ গ্রহণ করেন। জাজিরা উপজেলা কৃষি বিভাগের আয়োজনে কৃষি উদ্যোগক্তা,রপ্তানিকারক,রাজনৈতিক ব্যক্তি বর্গ,  সরকারি কর্মকর্তা ও গন মাধ্যমকর্মীদের উপস্থিতিতে রপ্তানি বিষয়ক সমন্বিত  সেমিনার ও রপ্তানি কার্যক্রম উদ্বোধন করা হয়।

উপজেলার মুলনা ইউনিয়নের মিরাশার চাষী বাজারে মঙ্গলবার  বেলা ১১ টায় উপজেলা নির্বাহী অফিসার  মোঃ কামরুল হাসান  সোহেল এর সভাপতিত্বে  সেমিনারে  প্রধান অতিথি ছিলেন  জেলা প্রশাসক  মোঃ পারভেজ হাসান। বিশেষ অতিথি ছিলেন কৃষি সসম্প্রসারণ অধিদপ্তর শরীয়তপুরের উপপরিচালক  মোঃ মতলুবর রহমান, উপজেলা পরিষদ  চেয়ারম্যান  মোবারাক আলী সিকদার,  পৌর  মেয়র মোঃ ইদ্রিস মাদবর, উপরিচালক  সেন্ট্রাল প্যাকিং হাউজ মোহাম্মদ রিাজুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক প্ল্যান্ট কোয়ারেন্টান ডিএই জুয়েল রানা, বাংলাদেশ এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি এস এম জাহাঙ্গীর, এক্সপোর্টার  গ্লোবাল ট্রেড লিংক এর প্রোপাইটর রাজিয়া সুলতানা। এছাড়াও উপস্থিত ছিলেন রপ্তানির সাথে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগন, কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও গনমাধ্যমকর্মী সহ কৃষাণ-কৃষাণীগন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা  মোঃ জামাল  হোসেন। রপ্তানি কারকদের পক্ষ  থেকে পাওয়ার পয়েন্টে রপ্তানি বিষয়ক তথ্য উপস্থাপন করেন  গ্লোবাল ট্রেড লিংক এর সিইও কাওসার আহমেদ রুবেল।

 সেমিনারে বক্তারা পদ্মা সেতুকে কেন্দ্র কওে এগিয়ে যাওয়া সবজি ভান্ডার খ্যাত জাজিরা তথা শরীয়তপুরের সবজি ও ফল কন্টাক্ট ফার্মির এর মাধ্যমে নিরাপদ সবজি ও ফল ইউকে ও ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানির লক্ষ্যে রপ্তানি  যোগ্য নিরাপদ সবজি ও ফল উৎপাদন  কৌশল সহ কৃষকদের করণীয় এবং সুযোগ সুবিধা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।  কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে উৎপাদনের প্রতি ক্ষেত্রে যেন মান নিয়ন্ত্রণ, সঠিকভাবে সর্টিং, গ্রেডিং এবং প্যাকেজিং করে ক্রেতাদেও চাহিদাকে গুরুত্ব দিয়ে রপ্তানি পণ্যেরগুণগত মান ঠিক রেখে দেশের ভাবমূর্তি সমুজ্জল রাখতে উৎপাদনকারীদের প্রদি আহবান জানানো হয়। এর মাধ্যমে জারিরা সহ শরীয়তপুরের কৃষি পণ্য বিশ^ বাজারে বিস্তারের মাধ্যমে শরীয়তপুরের অগ্রগামী কৃষি জাতীয় অর্থনীতিতেও সহায়ক ভূমিকা পালন করবে বলে আশাবাদি আয়োজক ও রপ্তানিকারক প্রতিনিধি।