• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভেদরগঞ্জে আলোচনা সভা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ ভেদরগঞ্জ উপজেলার প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত  হয়েছে।  মঙ্গলবার (২৩ মে) উপজেলা  পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এ আলোচনা সভা । ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবির।  জাকির হোসেন খান এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার ভুমি মোঃ ইমামুল হাফিজ নাদিম। বক্তব্য রাখেন ভেদরগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ বাহালুল খান বাহার, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার  মোঃ নজরুল ইসলাম।
আলোচনা সভায় প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব  হুমায়ুন কবির  বলেন, মানব সভ্যতার উদ্ভব ও বিকাশে ভূমি সর্বদাই গুরুত্বপূর্ণ।
কৃষি, সেবা, শিল্পসহ সকলখাত ভূমির ওপর নির্ভরশীল। তাই সঠিক ও নির্ভুল ভূমি ব্যবস্থাপনার গুরুত্ব অনেক। সরকার ভূমি সেক্টরের সকল দুর্নীতি দূর করার চেষ্টা করছে এবং এক্ষেত্রে নাগরিক সেবাসমূহ বহুলাংশে সহজ ও হয়রানিমুক্ত করা সম্ভব হয়েছে। ডিজিটাল ও অনলাইনভিত্তিক ব্যবস্থাপনার মাধ্যমে ভূমিসেবা সহজতর হয়েছে।
এসময় ভূমিসেবা সংশ্লিষ্ট দপ্তরগুলোয় কর্মরত ব্যক্তিদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা দেন তিনি।  
সভাপতির বক্তব্য  উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন,ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো ভূমি পরিষেবা অটোমেশন সিস্টেম প্রবর্তন। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজে গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হয়েছে। এক্ষেত্রে চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং-ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, অনলাইন শুনানি সিস্টেম, মোবাইলভিত্তিক ১৬১২২ হট লাইনসেবা ইত্যাদি।
আমরা সাধারণ মানুষের মধ্যে বর্তমান  সেবার মান সম্পর্কে যত প্রচার করা যাবে আমাদের সাধারণ মানুষ তত বেশি উপকৃত হবে।