• শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা

মহানবী সা. যেমন জুতা পরতেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩  

হজরত ঈসা ইবনে তাহমান রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আনাস ইবনে মালিক রা. আমাদের সামনে দুটি লোম ছাড়া চামড়ার জুতা নিয়ে এলেন। আর ওই দুটিতে দুটি করে চামড়ার ফিতা ছিল। এই জুতা দুটি ছিল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের।

তৎকালীন সময়ে আরবে পশমসহ চামড়া দিয়ে জুতা বানানের রীতি ছিল এবং এ ধরনের জুতা পরার প্রচলন ছিল। (সহিহ বোখারী, হাদিস, ৩১২৭ শামায়েলে তিরমিজি)

নবীজির জুতা

হজরত উবাইদ ইবনে জুরাইজ রহ. থেকে বর্ণিত, তিনি ইবনে ওমর রা.-কে বললেন, আমি আপনাকে লোম ছাড়া চামড়ার জুতা পরতে দেখেছি। তখন তিনি বললেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এমন জুতা পরতে দেখেছি যাতে কোনও লোম ছিল না। আর তিনি সেই জুতা পরে অজু করতেন, তাই আমি লোম ছাড়া চামড়ার জুতা পরতে অনেক ভালোবাসি। (ইবনে মাজাহ, হাদিস, ৩৬১৪; শারহুস সুন্নাহ, হাদিস, ৩১৫৪; সহিহ বোখারী, হাদিস, ৩১২৭ শামায়েলে তিরমিজি)

নবীজির জুতায় চামড়ার ফিতা

হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জুতায় দুটি করে চামড়ার ফিতা ছিল। (মুজামুল সগীর, হাদিস, ২৫৪। শামায়েলে তিরমিজি)

হজরত আমর ইবনে হুরায়স রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহসাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তালিযুক্ত জুতা পরিধান করে সালাত আদায় করতে দেখেছি। (সুনানে কুবরা লিন নাসাঈ, হাদিস, ৯৭১৭; মুসনাদে আবু ইয়ালা, হাদিস, ১৪৬৫। শামায়েলে তিরমিজি)

এক পায়ে জুতা পরতে নিষেধ...

আরেক হাদিসে হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের কেউ যেন এক পায়ে জুতা পরিধান করে না হাটে। হয়তো দুপায়ে জুতা পরিধান করিবে কিংবা খালি পায়ে হাটবে। (মুয়াত্তা মালেক, হাদিস, ১৬৩৩; সহিহ বোখারী, হাদিস, ৫৮৫৬)

জাবির রা. থেকে বর্ণিত এক হাদিসে বলা হয়েছে, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ৰাম হাতে খেতে এবং এক পায়ে জুতা পরিধান করতে নিষেধ করেছেন। (সহিহ মুসলিম, হাদিস, ৫৬২০; মুসনাদে আহমাদ, হাদিস, ৪১৫৩)

ডান পায়ে জুতা পরা, বাম পায়ে খোলা

হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমাদের কেউ জুতা পরিধান করে তখন সে যেন ডান দিক থেকে আরম্ভ করে। কিন্তু খোলার সময় যেন বাম দিক থেকে আরম্ভ করে। আর তাই জুতা পরিধানে ডান পা প্রথমে দেবে এবং খোলার সময় বাম পা থেকে প্রথমে জুতা খুলবে। (মুয়াত্তা মালেক, হাদিস, ১৬৩৪; সহিহ বোখারী, হাদিস, ৫৮৫৫)