• বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

  • || ১৪ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

মন্দ আচরণ নিয়ে আল্লাহর বক্তব্য সুরা সাফে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩  

সুরা সাফ পবিত্র কোরআনের ৬১তম সুরা। এটি মদিনায় অবতীর্ণ। এর ২ রুকু, ১৪ আয়াত। সাফ অর্থ সারি। বিশ্বাসীদের সারিবদ্ধ হয়ে জমাট সিসার প্রাচীরের মতো দাঁড়িয়ে সংগ্রাম করতে বলা হয়েছে। মুসা (আ.) ও ঈসা (আ.)-এর ঘটনা বর্ণনা করে এই সুরায় ঈসা (আ.)-এর মাধ্যমে সবশেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর আবির্ভাবের সুসংবাদ দেওয়া হয়েছে।

 সুরা সাফে আল্লাহ মানুষের মন্দ আচরণের নিন্দা করে বলেছেন, মানুষের প্রতি মানুষের বিশ্বাস উঠে গেছে। প্রতারণার শিকার হচ্ছে মানুষ। কেউ কাউকে বিশ্বাস করতে চায় না।

বিপদাপন্ন মানুষ আল্লাহকে বলে, আপনি আমাকে বিপদ থেকে উদ্ধার করুন। আমি খাঁটি মুমিন হয়ে যাব। অথচ আল্লাহ তাকে বিপদ থেকে উদ্ধার করার পর সে আল্লাহকে ভুলে যায়। এমন আচরণ গুনাহ। কোরআনে আছে, ‘তোমরা যা করো না, তোমাদের এসব বলা আল্লাহর দৃষ্টিতে বড়ই অপ্রীতিকর।’ (সুরা সাফ: ৩)
এ সুরার ১০ থেকে ১৪ আয়াতে বলা হয়েছে, ‘হে বিশ্বাসীগণ, আমি কি তোমাদেরকে এমন এক বাণিজ্যের সন্ধান দেব, যা তোমাদেরকে নিদারুণ শাস্তি থেকে রক্ষা করবে? তা এই যে তোমরা আল্লাহ ও তাঁর রাসুলের ওপর বিশ্বাস রাখবে আর আল্লাহর পথে তোমাদের ধন-প্রাণ দিয়ে সংগ্রাম করবে। এ-ই তোমাদের জন্য ভালো, তোমরা যদি বুঝতে পারো। আল্লাহ তোমাদের পাপ ক্ষমা করে দেবেন ও তোমাদেরকে প্রবেশ করাবেন জান্নাতে; যার নিচে নদী বইবে—নিয়ে যাবেন স্থায়ী জান্নাতের উত্তম বাসগৃহে। এটাই মহাসাফল্য।

আর তিনি দান করবেন তোমাদের আকাঙ্ক্ষিত আর একটি অনুগ্রহ, আল্লাহর সাহায্য ও আসন্ন বিজয়। বিশ্বাসীদের এর সুখবর দাও। হে বিশ্বাসীগণ! আল্লাহর ধর্মকে সাহায্য করো, যেমন মরিয়মপুত্র ঈসা (আ.) তাঁর শিষ্যগণকে বলেছিলেন, আল্লাহর পথে কে আমাকে সাহায্য করবে? শিষ্যগণ বলেছিল, আমরাই আল্লাহর পথে সাহায্য করব। এরপর বনি ইসরায়েলের একদল বিশ্বাস স্থাপন করল, আর একদল অবিশ্বাস করল। পরে আমি বিশ্বাসীদেরকে তাদের শত্রুদের বিরুদ্ধে শক্তিশালী করলাম, তাই তারা জয়ী হলো।’
১৪ আয়াতে বিশ্বাসীদের নির্দেশ দেওয়া হয়েছে, ‘হে বিশ্বাসীগণ! আল্লাহর ধর্মকে সাহায্য করো, যেমন মরিয়মপুত্র ঈসা (আ.) তাঁর শিষ্যগণকে বলেছিলেন, আল্লাহর পথে কে আমাকে সাহায্য করবে? শিষ্যগণ বলেছিল, আমরাই আল্লাহর পথে সাহায্য করব। তারপর বনি ইসরায়েলের একদল বিশ্বাস স্থাপন করল, আর একদল অবিশ্বাস করল। পরে আমি বিশ্বাসীদেরকে তাদের শত্রুদের বিরুদ্ধে শক্তিশালী করলাম, তাই তারা জয়ী হলো।