• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

কাতার বিশ্বকাপে ড্রোন হামলা ঠেকাতে প্রস্তুত ‘ড্রোনহান্টারস’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা ওয়ার্ল্ড কাপ। এরই মধ্যে সেদেশের পক্ষে বেশ কিছু নিষেধাজ্ঞা এসেছে ফুটবল দর্শকদের জন্য। মোট কথা নিরাপত্তা নিশ্চিত করতে দেশটি নানা পদক্ষেপ নিচ্ছে।
জানা গেছে, নিরাপত্তা রক্ষার জন্য ড্রোন ব্যবহার করা হবে। কাতারের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ি এসব ইন্টারসেপ্টর ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফোর্টেম টেকনোলজি। কোম্পানির পক্ষে জানানো হয়েছে, চুক্তির মাধ্যমে বোঝা যাচ্ছে সম্ভাব্য ড্রোন হামলা নিয়ে ক্রমবর্ধমান আশঙ্কা আরো জোরাল হয়ে উঠছে। স্বয়ংক্রিয় রাডার নির্দেশিত এসব ইন্টারসেপ্টার ড্রোনগুলোর নাম দেয়া হয়েছে ড্রোনহান্টারস। এটি নিশানা করা ড্রোনটির গতি কমিয়ে দেয় এবং জোরপূর্বক মাটিতে নামিয়ে ফেলে। এর ফলে আঘাত পাওয়ার আশঙ্কা কমে আসে; যেখানে অস্ত্র ব্যবহার করলে এ ধরনের শঙ্কা থেকে যায়।

ফোর্টেমের প্রধান নির্বাহি এবং সহ-প্রতিষ্ঠাতা টিমোথি বীন বিবিসিকে জানিয়েছেন, নিশানা করা ড্রোনগুলোকে ‘খুবই ছোট রাডারের সিরিজ ব্যবহার করে চিহ্নিত করা হবে। এসব রাডার ভেন্যুর চারপাশে ছড়ানো থাকবে এবং সরাসরি বাতাসে আকাশসীমার একটি ছবি তৈরি করবে।’

খেলার মাঠে ভক্তদের গর্জনের সঙ্গে ড্রোনের গুঞ্জন মিলে যাবে না বলেও দাবি করেছে কোম্পানিটি। কারণ মেশিনগুলো তাদের কাজের ক্ষেত্র থেকে ‘কয়েক মাইল বা এরও বেশি দূরত্বে থাকবে।