• বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে

জেগে উঠেছে ৪৮ হাজার বছরের পুরোনো ভাইরাস, বিজ্ঞানীদের উদ্বেগ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

সাইবেরিয়ার বরফের নিচে থাকা ৪৮ হাজার ৫০০ বছরের পুরনো ‘জম্বি ভাইরাসের’ নতুন করে পুনরুজ্জীবিত হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। রাশিয়া, জার্মানি এবং ফ্রান্সের গবেষকদের একটি দল রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের প্রাচীন পারমাফ্রস্ট থেকে সংগৃহীত বরফ কোর নমুনায় জম্বি ভাইরাসের অস্তিত্ব আবিষ্কার করেছে।

আরও নির্দিষ্টভাবে বললে, যে নমুনাগুলো উদ্ধার করা হয়েছে তা রাশিয়ার ইয়াকুটিয়ার ইউকেচি আলাসের একটি হ্রদের ৫৩ ফুট নীচে পারমাফ্রস্ট থেকে উদ্ধার করা হয়েছে।

পৃথিবীর উত্তর গোলার্ধের এক চতুর্থাংশ এলাকা স্থায়ীভাবে বরফে আচ্ছাদিত থাকে, যাকে পারমাফ্রস্ট বলা হয়।

পুনরুজ্জীবিত এই জম্বি ভাইরাসের নাম দেওয়া হয়েছে প্যানডোরাভাইরাস ইয়েডোমা।

বিজ্ঞানীরা বলছেন, প্রাথমিক অনুসন্ধানে তারা পুনরুজ্জীবিত হওয়া প্রায় দুই ডজন ভাইরাসের আবিষ্কার করেছেন। যার মধ্যে এমন ১৩টি ভাইরাস পাওয়া গেছে, যার অস্তিত্ব আগে কখনো দেখা যায়নি। এর মধ্যে নয়টি ভাইরাস তারা আবিষ্কার করেছেন যেগুলো কয়েক হাজার বছরের পুরানো বলে ধারণা করা হচ্ছে।

ফরাসি ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের মাইক্রোবায়োলজিস্ট জিন-মারি অ্যালেম্পিকের নেতৃত্বে এই কাজের পেছনের দলটি বলেছে, এই পুনরুজ্জীবিত ভাইরাসগুলো জনস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ হুমকির কারণ হতে পারে। এবং এই সংক্রামক ভাইরাসগুলো কিরকম বিপজ্জনক হতে পারে তা জানতে আরও গবেষণা করা দরকার। কেননা বরফে আচ্ছাদিত এই ভাইরাসগুলো জেগে ওঠা মাত্রই ক্ষতিকর হয়ে উঠতে পারে। এ বিষয়ে গবেষণা অব্যাহত আছে বলেও জানিয়েছেন তারা।

বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, জলবায়ু উষ্ণায়নের কারণে, অপরিবর্তনীয়ভাবে গলানো পারমাফ্রস্ট এক মিলিয়ন বছর পর্যন্ত হিমায়িত জৈব পদার্থকে ছেড়ে দিচ্ছে, যার বেশিরভাগই কার্বন ডাই অক্সাইড এবং মিথেনে পরিণত হয় এবং গ্রিনহাউস প্রভাবকে আরও বাড়িয়ে তোলে।

বিজ্ঞানীরা আরও লিখেছেন, সাহিত্যে পারমাফ্রস্টে পাওয়া সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় প্রোক্যারিওটিক মাইক্রোবায়োমের বর্ণনায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। যেখানে ভুলভাবে পরামর্শ দেয় যে এই ধরনের ঘটনা বিরল এবং ‘জম্বি ভাইরাস’ জনস্বাস্থ্যের জন্য হুমকি নয়।

তবে তারা বলছেন, প্রাচীন এই পারমাফ্রস্ট একবার গলতে শুরু করলে এই ভাইরাসগুলো ছড়িয়ে পড়বে। ভাইরাসগুলো একবার বাইরের অবস্থার সংস্পর্শে আসার পরে কতক্ষণ সংক্রামক থাকতে পারে এবং কতটা সংক্রামিত হওয়ার সম্ভাবনা আছে তা অনুমান করা এখনও অসম্ভব।