• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

দুই পুরুষ ইঁদুর থেকে জন্ম নিল বাচ্চা ইঁদুর!

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩  

মানুষদের সন্তান লাভের সংজ্ঞা বদলে দিতে পারে ‘আইভিজি’। বিজ্ঞানীরা মানুষের জীবন নিয়ে গবেষণা এগিয়ে নিতে ইঁদুর গবেষণাকে প্রাধান্য দিয়ে আসছে দীর্ঘকাল ধরে। এবারদুইটি বাবা ইঁদুর থেকে জন্ম নিয়েছে, একটি শিশু ইঁদুর। সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে দরকার পড়েনি মা ইঁদুরের।
গবেষকরা প্রথম বারের মতো দুইটি পুরুষ ইঁদুর থেকে বাচ্চা ইঁদুর তৈরি করতে সক্ষম হয়েছেন। প্রাণীজগতে প্রজননের নিয়ম পাল্টে দেওয়া এই গবেষণাটি করেছেন জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা আশা করছেন, বন্ধ্যত্বের সমস্যার ক্ষেত্রে নতুন আশার আলো হয়ে উঠতে পারে এই গবেষণা।

গবেষকরা জানিয়েছেন, ‘ইন ভিট্রো গ্যামেটোজেনেসিস’ (আইভিজি) নামের এই প্রক্রিয়ায় তৈরি ‘প্লুরিপোটেন্ট’ দেহ কোষ থেকে ( যে কোষগুলো থেকে অন্য কোষ জন্ম নেয়) তৈরি করা যায় জনন কোষ বা ভ্রূণকোষ। কোনো ব্যক্তির কোষ থেকে বিপরীত লিঙ্গের জনন কোষ তৈরি সম্ভব। ফলে সমলিঙ্গের যুগলের যেকোন এক জনের শরীর থেকে বিপরীত লিঙ্গের জনন কোষ তৈরি করে অন্য জনের সাধারণ জনন কোষের সঙ্গে মিলনের ফলে জন্ম নেবে সন্তান।

সমলিঙ্গের ইঁদুরদের মধ্যে ইতিমধ্যেই এই প্রক্রিয়ার সফল প্রয়োগ সম্ভব হয়েছে। মানুষের উপর এখনো এই প্রক্রিয়ার প্রয়োগ না হলেও গবেষকরা আশাবাদী, খুব তাড়াতাড়ি মানুষদের সন্তান লাভের সংজ্ঞাটা বদলে দেবে ‘আইভিজি’।

শুধু সমলিঙ্গের যুগল নয়, সন্তানহীন দম্পতিরাও আই ভিএফ-এর জটিলতা ছাড়াই এই পদ্ধতির মাধ্যমে সন্তান লাভ করতে পারবেন। এমনকি, ঋতুবন্ধের পরেও ‘আইভিজি’-র মাধ্যমে সন্তান ধারণ সম্ভব হবে। তবে তার জন্য এখনও প্রচুর গবেষণার প্রয়োজন। ইঁদুরের ক্ষেত্রে সম্ভব হয়েছে মানেই মানুষের ক্ষেত্রেও সফল হবে, এমন নয়।