• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

ব্যাংকিং তথ্য চুরি করছে ফোনের যে অ্যাপ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩  

স্মার্টফোনে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ফোন ক্লিনিং, গেমিং অ্যাপ, ব্যাংকিং অ্যাপ, বাজার-সদাইয়ের অ্যাপ দৈনন্দিন কাজ সহজ করে দিচ্ছে। তবে আসল অ্যাপের রূপে অনেক ভুয়া অ্যাপ ঘাপটি মেরে থাকে আমাদের ফোনে। এসব ভুয়া অ্যাপ ধীরে ধীরে ম্যালওয়ার ছড়ায় ফোনে।
সম্প্রতি গুগল প্লে স্টোরে একটি অ্যাপ খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা, যেটি ব্যাংকিং তথ্য চুরি করছে। অ্যাপটি হচ্ছে জেনোমর্ফ (Xenomorph)। বর্তমানে এটিকে গুগল প্লে স্টোরের সবচেয়ে বিপজ্জনক অ্যাপগুলোর মধ্যে একটি চিহ্নিত করা হয়েছে। আপনার ফোনে থাকলে এখনই আনইন্সটল করুন।

জেনোমর্ফ একটি অ্যানড্রয়েড ব্যাংকিং ট্রোজান। এই ম্যালওয়্যারটি খুবই বিপজ্জনক, যা একটি বিশেষ উপায়ে ব্যবহারকারীদের ডেটা চুরি করে। অ্যাপটি মূলত একটি ক্লিনার অ্যাপ, যা ফোনে স্টোরেজ খালি করতে কাজ করে। তবে ক্লিনিং অ্যাপের ছন্দবেশে এই অ্যাপ চুরি করে ব্যবহারকারীর ব্যাংকের তথ্য।

থ্রেটফ্যাব্রিকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জেনোমর্ফ ম্যালওয়্যারটি ৪০০ টিরও বেশি ব্যাংকিং অ্যাপ এবং ডিজিটাল ওয়ালেটকে লক্ষ্য করেছে। এটি আপনার সম্মতি ছাড়া লেনদেনও করতে পারে। এরই মধ্যে ৫০ হাজারেরও বেশি ব্যবহারকারী গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করেছেন।

এটি বর্তমানে স্পেন, আমেরিকা এবং তুরস্কের ব্যবহারকারীদের নজরে রাখছে। তবে শিগগির এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে।