• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী

ভাইরাল চাঁদের ছবি, যে আলোচনা চলছে ফেসবুকে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩  

প্রতি বছরই পবিত্র রমজান মাসের চাঁদ দেখার অপেক্ষায় থাকেন বহু মানুষ। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান শুরু বা চাঁদ দেখার বিষয়ে আগ্রহ আরো বেশি থাকে। বাংলাদেশের আকাশেও গত বৃহস্পতিবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। সে হিসাবে শুক্রবার (২৪ মার্চ) থেকে পবিত্র রমজান শুরু হয়েছে।  
বাংলাদেশের আকাশে দেখা পবিত্র রমজান মাসের চাঁদের বয়স মাত্র দুদিন। এর মধ্যেই চাঁদের একটি ছবিকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক আলোচনা চলছে। চাঁদটিকে দেখতে আরো কয়েকদিনের বয়স্ক মনে হচ্ছে। মজার বিষয় হলো- চাঁদের একেবারে ঠিক নিচে শুক্র গ্রহটিকে দেখা যাচ্ছে। ফলে অনেকে এমন দৃশ্যের চাঁদকে আরবি হরফ ‘বা’ এর সঙ্গে তুলনা করছেন। আবার কেউ কেউ এটিকে ‘ড়’ বর্ণের সঙ্গেও তুলনা করছেন।

বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমেই কিছু বিশেষজ্ঞের মতামত জানা গেছে। তারা বলছেন, কক্ষপথে চাঁদ ও শুক্র গ্রহ খুব কাছাকাছি অবস্থান করায় এমনটি দেখা যাচ্ছে।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট অ্যাকিউ ওয়েদার বলছে, পৃথিবীর দুই প্রতিবেশী গ্রহ শুক্র ও মঙ্গল একে অপরের সবচেয়ে নিকটে আসতে চলেছে। একই সঙ্গে এক সারিতে দেখা যাবে শুক্র-মঙ্গল ও চাঁদকে। এমন ঘটনাকে ‘planetary conjunction’ বলে আখ্যা করেছেন বিজ্ঞানীরা।


পরিষ্কার আকাশে খালি চোখেই দেখা যাবে এমন মহাজগতিক রোমাঞ্চ। পৃথিবী থেকে দুটি গ্রহকে তারার মতো দেখা গেলেও বোঝা যাবে দুটি গ্রহ কাছাকাছি চলে এসেছে। আগামী ২৬ মার্চ, মঙ্গল ও শুক্র গ্রহ নিজেদের কক্ষপথ থেকে সবচেয়ে কম দূরত্বে ও একই সারিতে অবস্থান করবে। ঐদিন সূর্যাস্তের পর পশ্চিম আকাশে দুটি গ্রহ দৃশ্যমান হবে।

এর আগে, ২৫ মার্চ রাতে চাঁদের কাছাকাছি আসবে এই দুই প্রতিবেশী গ্রহ, যা মহাকাশ বিজ্ঞানে বেশ বিরল ঘটনা।

এদিকে, বিষয়টি নিয়ে ফেসবুকে অনেকে অনেক ধরনের মন্তব্য করছেন। অনেকে আবার চাঁদের সৌন্দর্য তুলে ধরে এটি দেখার আহ্বান জানিয়েছেন।      

গল্পকার, কবি, ঔপন্যাসিক ও প্রাবন্ধিক ঝর্না রহমান তার ফেসবুকে পোস্টে লিখেছেন, আমাদের বারান্দা থেকে এ মুহূর্তে তোলা রমজানের চাঁদ। ঠিক নিচে সন্ধ্যাতারাটি। ঠিক যেন একটা ড়! গাঢ় সোনালি রঙ এই চাঁদের। এখনও দেখতে পারেন অপূর্ব নান্দনিক নকশার এই চাঁদ। এই পোস্টের নিচে আবার অনেকে লাইক দিয়েছেন। কমেন্টে তাদের মতামত প্রকাশ করেছেন।

মো. রাজু আহমেদ নামে আরেকজন লিখেছেন, আজকের চাঁদ। সাংবাদিক শেখ আবদুর রহিম নামে একজন লিখেছেন, সুবহানাল্লাহ, আকাশে শুধু চাঁদ নয় ‘বা’ দেখছি লেখা। চাঁদ ও শুক্র গ্রহের বিরল অবস্থান।

শিক্ষার্থী নাহিনা আক্তার তার ফেসবুক ওয়ালে লিখেছেন, মাশাল্লাহ  পহেলা রমজানে অন্য রকম বিচিত্র   সুন্দর  একটা  চাঁদ  দেখলাম প্রিয়জনদের সাথে।

নড়াইলের সাংবাদিক খায়রুল আলম লিখেছেন, চাঁদ তারা একসাথে দেখা হলো অনেক বছর পরে। দুজন দু জগতে হলেও কত আপন মন হয়।

রুবেল মাহমুদ নামে একজন লিখেছেন, শিরোনাম: চাঁদ-তারার যুগলবন্দি!  আজ প্রথম রোজায় ইফতারের পর ময়মনসিংহ মেছুয়াবাজার এলাকায় চা পান করতে গিয়ে পশ্চিম আকাশে এক অভূতপূর্ব দৃশ্য চোখে পড়ে। প্রথম ও দ্বিতীয় ছবি আমার মোবাইল ফোনে তোলা এবং তৃতীয় ছবিটি পেশাদার আলোকচিত্রীর ক্যামেরায় ধরা পড়েছে।

বেলাল হোসাইন লিখেছেন, তারাটি চাঁদের সৌন্দর্য কয়েকগুন বাড়িয়ে দিয়েছে! জাবেদ বাপ্পি লিখেছেন, চাঁদ দেখেন সবাই না হয় মিস করবেন।

বাসুদেব নাথ লিখেছেন, পারলে বাইরে গিয়ে একবার আজকের চাঁদটি দেখুন। পশ্চিম আকাশে রয়েছে। চাঁদের নিচে অবস্থান করছে শুক্রগ্রহ। হঠাৎ চোখ পড়ায় বিস্মিত হয়েছি। কেন তা দেখলেই বুঝবেন। অন্যরকম সুন্দর।

এরকম বহু মানুষ ফেসবুকে তাদের মতামত তুলে ধরেছেন।