• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় শীর্ষস্থান অর্জন করেছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) পরিচালিত ‘বিশ্বের নিরাপদ শহর’ গবেষণায় উঠে এসেছে এ শহরের নাম।

এই তালিকায় অন্যান্য দেশের নামও পর্যায়ক্রমে আছে। এই তালিকাটি মূলত পরিবেশগত নিরাপত্তার মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

jagonews24

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন এখন বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়েছে। এরপরে আছে টোকিও, টরন্টো, সিডনি, টোকিও ও অ্যামস্টারডামসহ আরও কয়েকটি দেশের নাম।

এনইসি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট থেকে সম্প্রতি ‘নিরাপদ শহর সূচক ২০২১’ এর তালিকা প্রকাশ করেছে। এই প্রতিবেদনটি ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামো, ব্যক্তিগত ও পরিবেশগত সুরক্ষার বিষয় বিবেচনা করে প্রস্তুত করা হয়েছে।

jagonews24

৭৬টি শহরের মধ্য থেকে গড় নাম্বারের উপর ভিত্তি করে কোপেনহেগেন শহরকে বেছে নেওয়া হয়েছে। তবে পর্যায়ক্রমে ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে ইআইইউ।

jagonews24

কোপেনহেগেন ডেনমার্কের পূর্বাংশের দ্বীপপুঞ্জে অবস্থিত। এ শহরের বাসিন্দারা ড্যানিশ সুইডিশ ও নরওয়েজিয়ান ভাষাসহ ইংরেজিতেও কথা বলেন। ২০০৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, কোপেনহেগেনের জনসংখ্যা ১১ লাখ ১৫ হাজার ৩৫ জন।

jagonews24

জানেন কি, শুধু নিরাপদ শহর নয় বরং বিশ্বের সুখী দেশগুলোর মধ্যেও কোপেনহেগেনের নাম আছে। একইসঙ্গে সুস্থতার দিক দিয়েও অনান্য শহরের বাসিন্দাদের তুলনায় কোপেনহেগেনবাসী এগিয়ে আছেন।

jagonews24

কোপেনহেগেনে দর্শনীয় বিভিন্ন স্থান আছে। এর মধ্যে এলসিনো, বিখ্যাত ক্রোনবার্গ দুর্গ, শেক্সপিয়ারের হ্যামলেট হাউজ, হিল্লের্ড, ডেনমার্কের প্রাচীন রাজধানী রোজকিল্ডে, লুবসিয়ানা জাদুঘর অব মডার্ন আর্ট অন্যতম।

বিশেষ করে কোপেনহেগেনের রংবেরঙের ঘর-বাড়ি দেখলে আপনার নয়ন জুড়িয়ে যাবে। এছাড়াও সেখানে গেলে দেখতে পাবেন দুই পাশে ঘর-বাড়ি আর মাঝ দিয়ে চলছে নৌকা।