• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সবাই মি‌লে মা ইলিশ রক্ষায় এক সা‌থে কাজ কর‌ব- অপু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

শরীয়তপুর প্র‌তি‌নি‌ধিঃ

শরীতপুর জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ র‌বিবার বি‌কেল সা‌ড়ে ৩টার দি‌কে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। 

সভায় প্রধান অতি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন শরীয়তপুর-১ আস‌নের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লী‌গের কার্যনির্বাহী ক‌মি‌টির সদস্য ইকবাল হো‌সেন অপু। সভায় সংসদ সদস্য ব‌লেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। অক্টোবর মাসের এই সময়টায় প্রাকৃতিক কারণেই ইলিশের প্রধান প্রজনন মৌসুম। একটা মা ইলিশ যখন তার ডিম ছাড়ার আগে প্রসব যন্ত্রনায় কাতর হয়ে যায় তখন নোনা পানি থেকে মিঠা পানিতে আসে ডিম ছাড়তে। আর এ সময় কিছু অমানুষ এই মা ইলিশগুলোকে নির্মমভাবে হত্যাযজ্ঞে মেতে উঠে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে দলীয় সকল স্তরের নেতা-কর্মীদের সহায়তায় দুই মাস আগে থেকেই প্রজনন সময়ে মা ইলিশ রক্ষার জন্য এলাকাবসী ও সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে নানা ধরনের জনসচেতনতা মূলক সভা সমাবেশ শুরু করি। ৮ অক্টোবর রাত থেকেই মৎস্য বিভাগ, আইন শৃংখলা বাহিনী, উপজেলা ও জেলা প্রশাসনের সাথে দলীয় কর্মীদের নদীতে সার্বক্ষনিক টহলের ব্যবস্থা করেছি। এতে গত পাঁচ দিনে ব্যাপক সফলতা এসেছে। আশা করছি বাকি  দিনও মা ইলিশ রক্ষায় আমরা সন্তোষজনক ভাবে সফল হব। আমরা সক‌লে মি‌লে মা ইলিশ রক্ষায় এক সা‌থে কাজ কর‌ব।

সভায় বি‌শেষ অতি‌থি হি‌সে‌বে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আব্দুল মোমেন, শরীয়তপুর পৌরসভার প্যানেল মেয়র-২ হোসেন মো. আলমগীর, জেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. জিয়াউর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার  মো. মাহাবুব রহমান শেখ, ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ, নড়িয়া উপ‌জেলা নির্বাহী অফিসার জয়ন্তী রুপা রায়, গোসাইরহাট উপ‌জেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হুসাইনসহ সকল উপজেলা নির্বাহী অফিসার, জেলা কর্মরত সকল দপ্তরের কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা কমিটির সদস্যগণ।

 

আইন-শৃঙ্খলা কমিটির সভাপ‌তি ও জেলা প্রশাসক কাজী আবু তাহের  বলেন, শরীয়তপুর জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি দেশের যেকোন জেলার চাইতে ভালো। তদুপরি কোন আপত্তিকর বা বিশৃঙ্খলার সংবাদ পেলে প্রশাসনকে অবহিত করবেন। বাল্যবিবাহের সংখ্যা অনেকটা কমিয়ে আনা সম্ভব হয়েছে। তবুও প্রতিটি বিদ্যালয়ে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটি গঠন করতে হবে। কোন ছাত্রী ১ সপ্তাহের বেশী সময় বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে তার বিষয়ে খোঁজ নিতে হবে। বাল্যবিবাহের মতো কোন ঘটনার সম্ভাবনা থাকলে তা প্রতিরোধ করতে হবে। তাছাড়া মা ইলিশ রক্ষা‌র্থে স‌চেতন হ‌তে হ‌বে। অসাধুরা মা ইলিশ ধর‌লে তা‌দের আইনের আওতায় আন‌তে হ‌বে।

এ সময় অন্যান্য বক্তারা ব‌লেন, শরীয়তপুরে মাদক জিরোটলারেন্সে আছে। মাদকের ব্যবহার যেন আর না বাড়ে সেদিকে নজরদারি করতে হবে। জেলা শহরের হাসপাতালসহ উপজেলা পর্যায়ে হাসপাতাল পরিস্কার পরিচ্ছন্ন ও সেবার মানসিকতা নিয়ে চিকিৎসা প্রদান করতে হবে। অফিস টাইমে চিকিৎসা প্রদান করে যেন টাকা নেয়া না হয় সেদিকে নজর রাখতে হবে। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত যেন পদ্মা ও মেঘনায় মা ইলিশ ধরা না হয় সে‌দি‌কে সক‌লের খেয়াল রাখার বিষয় আলোচনা হয়।