• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

তালের মালপোয়া

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

ভাদ্র মাস। বাজারে এখন পাকা তাল পাওয়া যাচ্ছে। ঘরে তালের পিঠার আয়োজন না করলে হয়! আজকের রেসিপি তালের মালপোয়া। 

যা যা লাগবে: পরিমাণমতো ময়দা, চিনি, সুজি, এলাচ গুঁড়া, দুধ এবং তাল।

প্রথমেই পরিমাণমতে তালের কাথ তৈরি করে নিতে হবে। এজন্য পাকা তালের খোসা ছাড়িয়ে নিন। তারপর অল্প পানি মিশিয়ে চটকাতে থাকুন। তৈরি হয়ে যাবে কাথ। মনে রাখবেন, যেদিনকে বানাবেন, সেদিনকেই তালের কাথ তৈরি করুন। এ ব্যাপারে আগে থেকে তালের কাথ বানিয়ে রাখবেন না। কারণ, ফ্রিজে থাকলে তালের তাজাভাব নষ্ট হয়ে যায়। একটি পাত্রে ময়দা, চিনি, সুজি এবং এলাচগুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর একটি পাত্রে দুধ ভালো করে ফুটিয়ে নিন। দুধ ফুটে ঘন হয়ে গেলে, চুলা থেকে দুধ নামিয়ে তাতে ময়দা, চিনি, সুজির মিশ্রণ দিয়ে দিন। এবার বড়চামচ দিয়ে সেই মিশ্রণ ভাল করে নাড়িয়ে নিন। তারপর সেই মিশ্রণে তালের কাথ দিয়ে আবারো ভালো করে ফেটিয়ে নিন। লক্ষ্য রাখুন যেন তালের কাথ ভাল করে মিশে যায়। অন্য আরেকটি কড়াইতে গরম পানির মধ্যে চিনি দিয়ে রস তৈরি করুন। বড়মাপের কড়াইতে তেল দিয়ে গরম করুন। ময়দা, সুজি, চিনি, দুধ আর তালের ঘন করে রাখা মিশ্রণ একটি হাতায় বা বড় চামচে করে মালপোয়ার পরিমাণ মতো তেলের মধ্যে দিতে থাকুন।

মালপোয়া লাল করে ভাজা হয়ে গেলে সেগুলি তুলে অন্য কড়াইতে রাখা চিনির রসের মধ্যে দিয়ে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ চিনির রসের মধ্যে ডুবে থাকার পর পরিবেশন করুন তালের মালপোয়া।