• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

কিমা বিরিয়ানি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

কারো পছন্দ মাংস-পোলাও, আবার কারো পছন্দ মাংস-রুটি। কিন্তু রেসিপিটি যদি হয় কিমা বিরিয়ানি! তাহলে আর কারো ‘না’ নেই। বিরিয়ানি খাওয়ার জন্য বেশিরভাগ মানুষ রেস্তরাঁয় যেতে পছন্দ করেন। কারণ, বিরিয়ানির ঠিকঠাক ঘ্রাণ আর স্বাদ সেখানেই পাওয়া যায়। কিন্তু যদি ঘরেই এমন স্বাদ-ঘ্রাণযুক্ত বিরিয়ানি রান্না করতে পারেন, তাহলে আপনিও সবাইকে চমকে দিতে পারেন। রইল রেসিপি।

উপাদান: দুই ২ কাপ বাসমতি চাল, ২০০ গ্রাম পাঠার মাংসের কিমা, দুইটি এলাচ, একটি তেজপাতা, চারটি লবঙ্গ, এক চা চামচ আদা কুঁচি, এক চা চামচ রসুন কুঁচি, দুইটি বড় পেঁয়াজ কুঁচি, এক টেবিল চামচ মরিচ গুঁড়া, আধা টেবিল চামচ ধনিয়া গুঁড়া, আধা টেবিল চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ গরম মশলা, সিকি কাপ ধনিয়া পাতা, লবণ, তেল, ঘি ও পানি পরিমাণমতো, পরিবেশনের জন্য কাজুবাদাম, কিশমিশ।

প্রণালী: শুরুতে একটি বড় প্যানে ঘি গরম করে তার মধ্যে পরিমাণমতো পেঁয়াজ কুঁচি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে বাদামি করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। প্যানে আবার তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে এর মধ্যে রসুন, আদা ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। আবার পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিন। তারপর মাংসের কিমা দিয়ে মশলার সঙ্গে মাংসের কিমা ভালোভাবে মিশিয়ে নিন। মাংসে আবার পেঁয়াজ কুঁচি, ধনিয়া পাতা কুঁচি দিয়ে কষাতে হবে যতক্ষণ না পর্যন্ত মাংস সম্পূর্ণ রান্না হয়ে যায়। এরপর মাংসে বাসমতি চাল, পরিমাণমতো পানি ও লবণ দিয়ে মিশিয়ে প্যানের মুখ ভালোভাবে ঢেকে নিতে হবে। মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রেখে দেওয়ার পর প্যানের মুখ খুলে দেখতে হবে চাল সেদ্ধ হল কিনা। চাল সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এরপর বিরিয়ানি পরিবেশনের সময় বিরিয়ানির উপরে ঘি ছড়িয়ে দিয়ে তার উপরে আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ, কাজুবাদাম, কিশমিশ ও ধনিয়া পাতা ছড়িয়ে দিতে হবে।