• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপু‌রে ঘরে বন্দি ৩ হাজার ৯০০ দুস্থ পরিবার পেলেন ত্রাণ সহায়তা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরে করোনা আতংকে ঘরে বন্দি ৩ হাজার ৯শ’ দুস্থ পরিবার পেলেন ত্রাণ সহায়তা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ৩৯ মেট্টিকটন ত্রাণের চালসহ অন্যান্য খাদ্য উপরণ বিতরণ কার্যক্রম শুরু করেছে জেলা ও উপজেলা প্রশাসন। গতকাল শনিবার (২৮ মার্চ) সকাল ১১টা থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। জেলার ৬ উপজেলা নির্বাহী অফিসারদের মাধ্যমে এ বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ব্যাক্তিগত ও সামাজিক দুরত্ব নিশ্চিত করতে গত ২৬ মার্চ থেকে সাধারণ চলাফেরা বন্ধ করে সাধারণ মানুষকে ঘরে অবস্থান করতে বলেছে জেলা প্রশাসন। তারই প্রেক্ষিতে গত তিনদিন যাবত প্রতিদিন খেটে খাওয়া মানুষ ঘরে বন্দি রয়েছেন। ফলে তাদের খাদ্য সংকটের আশংক দেখা দেয়ায় বাংলাদেশ সরকারের নির্দেশে দুস্থদের তালিকা করে এ ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করা হয়। তারই অংশ হিসেবে শরীয়তপুর জেলার সদর উপজেলায় ৭০০, নড়িয়ায় ৭০০, জাজিরায় ৭০০, ভেদরগঞ্জে ৭০০, ডামুড্যায় ৫৫০ ও গোসাইরহাট উপজেলায় ৫৫০ পরিবারকে এ ত্রাণ কার্যক্রমের আওতায় আনা হয়। প্রতিটি পরিবারকে ১০ কেজি করে চাল, ১ কেজি ডাল, ৫ কেজি আলু, ১ কেজি করে লবণ ও একটি করে সাবান দেয়া হয়। সংকট চলাকালীন সময় পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ বলেন, দুস্থ মানুষদের মা‌ঝে সরকা‌রের পক্ষ থে‌কে ত্রাণ পৌঁ‌ছে দেয়া হ‌চ্ছে।
সাধারণ মানুষ যাতে ঘর থেকে বের না হয় সেজন্য পুলিশ ও সেনাবাহিনী কাজ করছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের নেতৃত্ব দিচ্ছেন। সদর উপজেলার গুরুত্বপূর্ণ স্থাণ সমূহে জিবানুনাশক স্প্রে করা হচ্ছে।

শরীয়তপুর জেলা প্রশাসক কাজী আবু তা‌হের বলেন, দুস্থ মানুষ যাতে খাবারে কষ্ট না পায় সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয় সে লক্ষে কাজ করে যাচ্ছে। শরীয়তপুর সদর উপজেলার ৭০০ পরিবারকে বাড়ি গিয়ে সরকারের পক্ষ থেকে এ ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়া হবে। এক সাথে আজ থেকে শরীয়তপুরের সকল উপজেলায় এক কার্যক্রম শুরু হয়েছে।

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও আওয়ামী লীগের পক্ষ থেকে নড়িয়া ও সখিপুর থানার ২৪ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় সাড়ে ১২ হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দিবেন বলে জানিয়েছে মন্ত্রী। আগামীকাল রোববার সকাল ১০টা থেকে এ বিতরণ কার্যক্রম শুরু করার কথা রয়েছে। সহায়তার মধ্যে থাকবে ৫ কেজি চাল, ২কেজি আলু ও ১কেজি ডাল, ১লিটার সয়াবিন তেল ও ১টি সাবান।

এ বিষয়ে পানি সম্পদ উপন্ত্রী এনামুল হক শামীম টেলিফোনে জানান, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কোন দুর্যোগে গরীম ও মেহেনতি মানুষের পাশে ছিলেন এবং আছেন। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে কোন গরীব-দুখী না খেয়ে কষ্ট পায় না। তারই ধারাবাহিকতায় বাংলাদশ আওয়ামী লীগ করোনা দুর্যোগে মানুষের পাশে দাড়িয়েছে।

এদিকে শবিবার বিকেল ৫ টা পর্যন্ত জেলায় ৩৪২ জন প্রবাসী হোম কোয়ারেন্টাইনে আছেন। সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. আব্দুর রশিদ জানান, গত ২৪ ঘন্টায় নতুন করে ১৩ জন হোম কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ও ১৪ দিন হোম কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ করায় ১৭ জনকে অবমুক্ত করা হয়েছে। জেলায় সর্বমোট ৬৪৪ জন হোম কোয়ারেন্টাইনে থাকাদের মধ্য থেকে ৩০২ জনকে অবমুক্ত করা হয়েছে। তবে আইসোলেশন বা প্রাতিষ্ঠানিক হোম কোয়ারেন্টাইনে কেউ নেই। এখনো পর্যন্ত জেলায় করোনা ভাইরাস আক্রান্ত বা সন্দেহজন কেউ সনাক্ত হয়নি। জেলায় ৩০টি আইসোলেশন শয্যা ও ১৫০টি কোয়ারেন্টাইন শয্যা প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়াও করোনা সংক্রমণ প্রতিরোধে জেলার পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিতে বিভিন্ন হাট-বাজার, রাস্তা-ঘাট ও জনসমাগমস্থলে জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করছেন জেলা পুলিশ, পৌরসভা ও সেনাবাহিনী।