• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে নগর পরিচালনার জন্য সম্ভাব্যতা যাচাই শীর্ষক কর্মশালা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১  

শরীয়তপুর প্রতিনিধি:
শরীয়তপুরে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ও বাংলাদেশ সরকারের পরিচালনায় বাস্তবায়নাধীন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনস্থ মিউনিসিপ্যাল গভর্নেস এন্ড সার্ভিসেস প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (১৪ নভেম্বর) শরীয়তপুর পৌরসভা মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

শরীয়তপুর পৌরসভা সম্ভাব্যতা যাচাই প্রকল্পের টিম কর্তৃক যৌথ ভাবে এ কর্মশালার আয়োজন করা হয়। শরীয়তপুর পৌরসভা মেয়র মোঃ পারভেজ রহমান জন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ফারুক আহম্মেদ তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান সামিনা ইয়াছমিন, সিনিয়র নগর পরিকল্পনাবিদ মোঃ আল আমিন নূর, শরীয়তপুর পৌরসভা সচিব মোঃ এনামুল হক, নির্বাহী প্রকৌশলী মোঃ সফিকুল ইসলাম, গভর্নেস এন্ড ইনস্টিটিউশনাল ডেভেলমেন্ট বিশেষজ্ঞ মোঃ আতাহার আলী, নগর অবকাঠামোন উন্নয়ন বিশেষজ্ঞ মোঃ হারুন অর রশিদ, পরিবেশ বিশেষজ্ঞ নুরুল হক উপল, সোস্যাল ডেভেলপমেন্ট এন্ড রিসেটেলমেন্ট বিশেষজ্ঞ মোঃ রাউফুন বসুনিয়া, সিভিল ইঞ্জিনিয়ার মিসবাহ মুসতাবসির ইসলাম।   

এসময় আরও বক্তব্য রাখেন, প্যানেল মেয়র বাচ্চু বেপারী, কাউন্সিলর জাহাঙ্গীর বেপারী, মোয়াজ্জেম হোসেন ঢালী, প্যানেল মেয়র-২ বিল্লাল হোসেন, কাউন্সিলর ফরিদ শেখ, আমির হোসেন, হোসেন মোহাম্মদ আলমগীর, কেএম পলাশ, সংরক্ষিত কাউন্সিলর ইমু আক্তার, সৈয়দা মাহমুদা ও ফেরদৌসী আক্তার। কর্মশালায় জানানো হয় সম্ভাব্যতা যাচাই প্রকল্পের আওতায় দেশের ৬টি সিটি কর্পোরেশন ও ৮৫ টি পৌরসভায় প্রায় ৭ হাজার কোটি টাকার সাব-প্রজেক্ট কাজ যেমন রাস্তা, ড্রেন, পৌরসভার আয় বৃদ্ধির জন্য বহুতল ভবন বিশিষ্ট সুপার মার্কেট, কিচেন মার্কেট, কমিউনিটি হল, ফুড ওভারব্রীজ নির্মাণ, আধুনিক বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ, কম্প্রিহেনসিভ সাব-প্রজেক্ট যেমন রাস্তা ড্রেনেজ, স্ট্রিট লাইট, ওয়ার্কওয়ে, রাস্তার বিউটিফিকেশনের জন্য রোড ডিভাইডার ও গাছের চারা রোপন। 

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা সহ বিভিন্ন ভৌত অবকাঠামো নির্মাণ এবং দরিদ্র মানুষের জীবন জীবিকার মানোন্নয়নের জন্য দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ সহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হবে। 

সভাপতির বক্তব্যে মেয়র পারভেজ রহমান জন বলেন, এই প্রকল্পটি বাস্তবায়িত হলে শরীয়তপুর পৌরসভার নাগরিক সুবিধা সহ নাগরিকদের জীবন মানের আমূল পরিবর্তন ঘটবে। সেই লক্ষ্যে জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ৮৫ টি পৌরসভার সাথে এ  প্রকল্পের আওতায় আমাদের শরীয়তপুর পৌরসভাকে অন্তর্ভূক্ত করার জন্য পৌর পরিষদের পক্ষ থেকে তার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি।