• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শেখ হাসিনা সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার: জেলা প্রশাসক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২১  

শরীয়তপুর প্রতিনিধি:
শরীয়তপুর জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেছেন জাতির পিতার কন্যা মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রী দেশে নয় বিশ্বব্যাপি প্রতিবন্ধীদের সম্মানিত করেছেন। তিনি সত্যিকারের প্রতিবন্ধী বান্ধব নেতা। তার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল বিশ্ব অটিজম নিয়ে কাজ করছে।

শুক্রবার (৩ ডিসেম্বর) জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা কার্যালয়ের যৌথ উদ্যোগে ৩০ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, প্রতি বছর ৩ ডিসেম্বরকে বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯২ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে জাতিসংঘের তত্ত্বাবধানে। শারীরিকভাবে অসম্পূর্ন মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকান্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এই দিবসটির সূচনা হয়। বিশ্বজুড়ে প্রতিবন্ধী দিবসের অনুগামিতার পিছনে আছে এক ঘটনাবহুল জীবনস্মৃতি। ১৯৫৮ খ্রিস্টাব্দের মার্চ মাসে বেলজিয়ামে এক সাংঘাতিক খনি দুর্ঘটনায় বহু মানুষ মারা যান। আহত পাঁচ সহস্রাধিক ব্যক্তি চিরজীবনের মতো প্রতিবন্ধী হয়ে পড়েন। তাদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে। তাদের প্রতি সহমর্মিতায় ও পরহিতপরায়ণতায় বেশ কিছু সামাজিক সংস্থা চিকিৎসা ও পুনর্বাসনের কাজে স্বতঃপ্রবৃত্ত ভাবে এগিয়ে আসে। এর ঠিক পরের বছর জুরিখে বিশ্বের বহু সংগঠন সম্মিলিত ভাবে আন্তর্দেশীয় স্তরে এক বিশাল সম্মেলন করেন। সেখান থেকেই প্রতিবন্ধকতা সম্পর্কে বিস্তারিত সব তথ্যের হদিশ মেলে। সেখানে সর্বসম্মতভাবে প্রতিবন্ধী কল্যাণে বেশকিছু প্রস্তাব ও কর্মসূচি গৃহীত হয়। খনি দুর্ঘটনায় আহত বিপন্ন প্রতিবন্ধীদের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করতে আহ্বান জানানো হয়। সেই থেকেই কালক্রমে সারা পৃথিবীর প্রতিবন্ধী মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর দিন হয়ে উঠেছে।

শরীয়তপুর জেলা সমাজসেবা কার্যালয়ে উপপরিচালক বিশ্বজিৎ বৈদ্য এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সপার তানভীর হায়দার শাওন, জেলা সমাজ সেবার সহকারী উপপরিচালক ফয়জুল বারি। 

সভায় বক্তব্য রাখেন সোডেপে এর নির্বাহী পরিচারক শামীম খন্দকার, নুসার উপপরিচালক কবির হোসেন, জেলা এ্যাডাপের সভাপতি দিনেশ চন্দ্র দাস।