• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে অটিজম সচেতনতা দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ "রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিরোবান্ধব অন্তর্ভুক্তিমুলক বিশ্বগঠন" এই প্রতিপাদ্যের মাঝ দিয়ে নানান আয়োজনে শরীয়তপুরে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।দিবসের কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ।

রোববার (২এপ্রিল) শরীয়তপুর জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে  ১৬ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। শরীয়তপুর জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা কার্যালয়ের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন  জেলা সমাজ সেবা কার্যালয়ের উপপরিচালক  বিশ্বজিৎ বৈদ্য।¡ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ আবুল হাদি মোহাম্মদ শাহপরাণ, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হায়দার শাওন,অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি)  সামশুর নাহার, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, শরীয়তপুর পৌরসভা মেয়র এ্যাড পারভেজ রহমান জন, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সামিনা ইয়াসমিন। স্বাগত বক্তা জেলা প্রতিবন্ধী কর্মকর্তা হাবিবা ইয়াছমিন।

প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি এবং তাদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটিতে এবারের প্রতিপাদ্য, ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন।’ আমাদের ব্যাক্তি সমাজ ও রাষ্ট্রিয় পর্যায়ে সবাই সচেতন হলে আমাদে দেশের অটিজ শিশুর সংখ্যা কমে আসবে। আর দেশে বিদেশে সচেতনতা নিয়ে কাজ করছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল।এ জন্য তিনি দেশে বিদেশে সমাদ্ধিত ও পুরস্কৃত হয়েছেন।

এ বছর অটিজম বিষয়ে সচেতনতা তৈরিতে রোড ব্র্যান্ডিং, বিশেষ স্মরণিকা ও লিফলেট ছাপানো হয়েছে।অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করে। এরপর থেকে প্রতি বছর বিশ্বজুড়ে দিবসটি পালন করা হচ্ছে।