• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

বরগুনায় ২২০ কেজি হরিণের মাংস উদ্ধার, আটক ৩

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৪  

বরগুনায় ২২০ কেজি হরিণের মাংসসহ তিনজনকে আটক করেছে কোস্টগার্ড। সোমবার (০৮ এপ্রিল) জেলার পাথরঘাটা উপজেলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পাথরঘাটা কোস্টগার্ড কন্টিনজেন্ট কমান্ডার এম ফিরোজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, সোমবার (৮ এপ্রিল) সকালে উপজেলার হরিনঘাটা ইকোপার্ক এলাকার বিষখালী কোস্টগার্ডের বিশেষ অভিযান চালিয়ে নদীতে একটি ইঞ্জিনচালিত একটি ট্রলার থেকে তাদের আটক করে। এ সময় তাদের কাছ থেকে তিনটি হরিণের মাথা ও ২২০ কেজি মাংস উদ্ধার করা হয়। পরে উদ্ধারকৃত মাংস ও হরিণের মাথাসহ আটকৃতদের পাথরঘাটা বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

আটকরা হলেন পাথরঘাটা উপজেলার চরদুয়ানী তাফালবাড়িয়ার ৮ নম্বর ওয়ার্ডের আলী হোসেনের ছেলে আফজাল হোসেন (৪৫), আব্দুল হকের ছেলে হারুন (৩৫), আব্দুল করিম হাওলাদারের ছেলে আব্দুল মান্নান (৫৫)।

আটক আফজাল হোসেন জানান, গত পাঁচদিন আগে পাথরঘাটার বলেশ্বর নদীতে মাছ শিকারের জন্য বের হন তারা। পরপর দুদিন মাছ না পেয়ে মাঝি আবুল বাশারের নির্দেশে সুন্দরবন প্রবেশ করে হরিণ শিকার করে তারা। সেখান থেকে দশটি হরিণ শিকার করে মাংস নিয়ে সোমবার সকালে বিষখালি নদী হয়ে পাথরঘাটার দিকে আসেন তারা। পরে কোষ্টগার্ডের ধাওয়া খেয়ে রশিদ শিকদারের ছেলে আবুল বাসার মাঝি ও সাহাদাত হোসেন পালিয়ে যায়।

পাথরঘাটা বিসিজি কন্টিজেন্ট কমান্ডার ফিরোজ্জামান জানান, পাচার করার উদ্দেশ্যে একটি চক্র ট্রলারযোগে সুন্দরবন থেকে হরিণের মাংস নিয়ে বিষখালি নদী দিয়ে পাথরঘাটায় আসছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বিষখালী নদীতে অবস্থান নেন তারা। সকাল ১০টার দিকে চোরাকারবারীরা কোস্ট গার্ড সদস্যদের দেখে দ্রুতগতিতে পালিয়ে যাওয়ার জন্য চেষ্টা করে। পরে ধাওয়া করে হরিণঘাটা ইকোপার্কের দক্ষিণে বিষখালী নদী থেকে তিনটি হরিণের মাথা ও ২২০ কেজি মাংসসহ তাদের আটক করা হয়। এ সময় সাথে থাকা আরো দুজন কৌশলে পালিয়ে যায়।

হরিণঘাটা বনবিভাগের বিট কর্মকর্তা আব্দুল হাই জানান, উদ্ধার হওয়া তিনটি মাথা ও ২২০ কেজি হরিণের মাংস বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। মাংসগুলো বিকেল পাঁচটায় আদালতের নির্দেশে মাটি চাপা দেয়া হয়েছে। এছাড়াও আটককৃতদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলা দিয়ে পাথরঘাটা থানায় সোপর্দ করা হয়েছে।