• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

রিটার্ন জমার অ্যাপস ডিজিট্যাক্স চালু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২১  

ব্যক্তিগত আয়কর রিটার্ন ফরম ও সম্পদের হিসাব-নিকাশ এখন ঘরে বসেই অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে পূরণ করা যাবে। এমনকি আয়কর পরিশোধ এবং রিটার্নও জমা দেওয়া যাবে।

আয়কর রিটার্ন দাখিল সহজতর করতে এসে গেল ডিজিট্যাক্স নামে একটি ওয়েব অ্যাপ্লিকেশন (অ্যাপ)। এটি নিয়ে এসেছে দেশ ইউনিভার্সেল নামের একটি প্রতিষ্ঠান। গতকাল শনিবার রাজধানীর পল্টনে অর্থনৈতিক প্রতিবেদকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে অ্যাপটি উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য আলমগীর হোসেন।

দেশ ইউনিভার্সেলের কর্মকর্তা সৈয়দা নুসরাত হায়দার বলেন, ‘করদাতারা যাতে সহজেই নির্দিষ্ট তথ্য দিয়ে আয়কর হিসাব করতে পারেন, সে জন্য এই অ্যাপ্লিকেশন প্রস্তুত করা হয়েছে। আমাদের সিস্টেম ব্যবহার করে করদাতারা সহজেই রিটার্ন প্রস্তুত করতে পারবেন।’

নুসরাত হায়দার আরও জানান, করদাতারা স্বয়ংক্রিয় পদ্ধতিতে রিটার্ন পূরণ করে নিজে আয়কর অফিসে জমা দিতে পারেন অথবা গ্রাহক যদি চান, তবে ডিজিট্যাক্সের পেশাদার আইনজীবীর মাধ্যমেও রিটার্ন জমা দিতে পারবেন।

এনবিআরের সদস্য আলমগীর হোসেন বলেন, মানুষের মধ্যে কর দেওয়ার আগ্রহ তৈরি হয়েছে। ফলে করদাতার সংখ্যাও বাড়ছে। এত বিপুলসংখ্যক কারদাতাকে প্রচলিত পদ্ধতিতে করসেবা দেওয়া সম্ভব নয়। করদাতাকে সেবা দিতে সবকিছু অনলাইনভিত্তিক ও রিটার্ন দাখিল স্বয়ংক্রিয় পদ্ধতিতে করার বিকল্প নেই।

পেশাদার হিসাববিদদের সংগঠন দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু বলেন, আয়কর আইন হলো পৃথিবীর সবচেয়ে কঠিনতম একটি আইন। এটি প্রতিনিয়ত পরিবর্তন হয়। এ আইন নিয়ে ডিজিট্যাক্সের উদ্যোগ প্রশংসনীয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিজিট্যাক্সের উপদেষ্টা ও দেশ ইউনিভার্সেলের নির্বাহী পরিচালক মোসারাত নাইমা, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আজিজুর রহমান, ডিজিট্যাক্সের পরিচালক গোলাম শাহরিয়ার, ইআরএফের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ।