• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

বেড়েছে ডিজিটাল লেনদেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২  

নগদ অর্থের লেনদেন কমছে, বাড়ছে ডিজিটাল লেনদেন। বিপুল জনগোষ্ঠী চলে এসেছে মোবাইল ব্যাংকিংয়ের আওতায়। মাসে লেনদেন হচ্ছে প্রায় ৭০ হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, গেল নভেম্বর পর্যন্ত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএসের আওতায় ছিল ১০ কোটি ৯৬ লাখ ৫৩ হাজারের বেশি মানুষ। দিন দিন এই সংখ্যা বাড়ছে।

২০১৯ সালে দেশে ডিজিটাল লেনদেনের হার ছিল মাত্র ৩০ শতাংশ। দুই বছরের ব্যবধানে ডিজিটাল লেনদেন ছাড়িয়েছে ৪৩ শতাংশে। ১৩টি প্রতিষ্ঠান দিচ্ছে এমএফএস সেবা। বিপুলসংখ্যক মানুষ মাসে লেনদেন করছেন প্রায় ৭০ হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘গ্রামাঞ্চলে অর্থনীতির যে প্রসার ঘটেছে এতে আশাবাদী ক্রমান্বয়ে আমরা ইন্টারনেট ব্যাংকিং এবং এমএফএস-সহ সবকিছু ইন্টারনেট মাধ্যমে সম্পৃক্ত করতে সক্ষম হবো।’

পরিষেবা বিল পরিশোধ, স্কুলের বেতন, কেনাকাটা, সরকারি ভাতা গ্রহণ, শিক্ষার্থীদের উপবৃত্তি, টিকিট ক্রয়-বিক্রয়, বীমা প্রিমিয়াম, মোবাইল ফোন রিচার্জসহ নানা কাজে ব্যবহার হচ্ছে ডিজিটাল মাধ্যম। কার্ড বা ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা আনা যাচ্ছে এমএফএসে। দ্রুতগতিতে বাড়ছে অ্যাপসভিত্তিক লেনদেনও।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী বলেন, ‘তৈরি করে নিয়েছি নিজস্ব একটা অ্যাপস। এটা আমাদের ছেলেরাই ডেভেলব করেছে। এটাতে প্রায় দু’বছর ফ্লোলেস ট্রান্সজেশন করেছি। একটা ট্রান্সজেশনেও কোন ধরনের সমস্যা হয়নি। আশা করছি যে, এবছর প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ লোককে এই অ্যাপস ব্যাংকিয়ের মধ্যে নিয়ে আসতে পারবো।’

দেশের অর্থনৈতিক অগ্রগতি ও তথ্য-প্রযুক্তি খাতের সম্প্রসারণের সাথে মিল রেখে আর্থিক লেনদেনে ডিজিটাল মাধ্যমের ব্যবহার বাড়বে বলে জানান ব্যাংকাররা।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান বলেন, ‘এখন কাউকে এখানে আসতে হয় না, ই-টোআইসির মাধ্যমে ঘরে বসে অ্যাকাউন্ট করতে পারছেন। একটা অ্যাপস তৈরি করা হয়েছে। এবছর সারা বাংলাদেশের সবগুলো উপজেলা এবং গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে এটিএম বসানো হবে।’

আর্থিক খাত সংশ্লিষ্টরা বলছেন, অর্থনীতিতে নগদ লেনদেন যত কমবে, অবৈধ অর্থের ব্যবহারও সেই হারে কমে আসবে। সময়ের সাথে পাল্লা দিয়ে মানুষ প্রযুক্তি ব্যবহারের দিকেই বেশি ঝুঁকবে। অদূর ভবিষ্যতে নগদ লেনদেন নেমে আসবে প্রায় শূণ্যের কোঠায়।