• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

ডেন্টাল অ্যাংজাইটি থেকে আরো যেসব রোগ হয়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

শরীরের এক রোগ আরেক রোগের কারণ। এমনকি শারীরিক রোগের সঙ্গে মানসিক রোগের যোগসূত্র রয়েছে। যেমন দাঁতে ব্যথা নিছক একটি কোন রোগ নয়। এটি অনেক ডেন্টাল অ্যাংজাইটির কারণ।
ডেন্টাল অ্যাংজাইটি কী:

অনেক মানুষ আছেন যাদের ডেন্টিস্টের নাম শুনলেই উদ্বেগ হওয়া শুরু হয়ে যায়। হাজার সমস্যা হলেও ডেন্টিস্টের কাছে যেতে চান না ।  একে ডেন্টাল অ্যাংজাইটি বলে।

এই রোগ যেকোনো ব্যক্তির হতে পারে। দাঁতের উদ্বেগ বা ডেন্টাল অ্যাংজাইটি থাকলে বিভিন্ন উপসর্গ দেখা যায়। যেমন পেটে ব্যথা, নার্ভাসনেস এবং শ্বাসকষ্ট।

ডেন্টাল অ্যাংজাইটি একটি সাধারণ সমস্যা। নারীদের এই সমস্যা বেশি দেখতে পাওয়া যায়। কোনো ওষুধ খেয়ে এই সমস্যার সমাধান হয়না। একমাত্র নিজের ইচ্ছেতেই এই সমস্যার সমাধান হতে পারে। খুব সহজ কিছু নিয়ম মানলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ডাক্তারের পরামর্শ - অনেকেই ডাক্তারের সঙ্গে কথা বলতে ইতস্তত বোধ করেন। যার কারণে আরো বেশি করে মানসিক উদ্বেগ সৃষ্টি হয়। ডেন্টাল অ্যাংজাইটি থেকে মুক্তি পেতে হলে চিকিৎসকের সঙ্গে কথা বলতে দ্বিধা করা উচিৎ নয়। দুশ্চিন্তা কমাতে হলে দাঁতের ডাক্তারের সঙ্গে খোলাখুলি ভাবে কথা বলতে হবে। এর ফলে চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যাবে এবং উদ্বেগ কাটানো সম্ভব হবে।

শ্বাস প্রশ্বাস - গভীর শ্বাস নিলে মন প্রশান্তি লাভ করে। শ্বাস প্রশ্বাসের ব্যায়াম যেকোনও উদ্বেগ কাটাতেই সাহায়তা করে। প্রথমে চোখ বন্ধ করে গভীর শ্বাস নিতে হবে। কয়েক সেকেন্ড শ্বাস আটকে রেখে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে। এতে ডেন্টাল অ্যাংজাইটি দূর করা সম্ভব।

মেডিটেশন- মেডিটেশন করলে মনে আনন্দ আসে। মেডিটেসন করার ফলে নিজের মন কে স্থির করা যাবে, এবং ডেন্টাল অ্যাংজাইটি থেকে মুক্তি পাওয়া যাবে।