• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

‘ভেস্টিবুলার হাইপোফাংশনে’ জানুন এর লক্ষণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

বলিউড অভিনেতা বরুণ ধাওয়ানের জনপ্রিয়তা এখন তুঙ্গে। নাচ ও অভিনয় দিয়ে সারাবিশ্বের মানুষের মনোযোগ কেড়েছেন এই অভিনেতা। সম্প্রতি জানা গেছে, এই অভিনেতা ভেস্টিবুলার হাইপোফাংশনে আক্রান্ত। এই সমস্যার কারণে ভেতরের কানের ভারসাম্যের অংশটি বন্ধ হয়ে যায়।

জানা গেছে, পোস্ট-কোভিডে ভুগছেন তিনি। তারই নেতিবাচক প্রভাব পড়েছে শরীরে। এ বিষয়ে বরুন ধাওয়ান জানান, জুগজুগ জিয়ো সিনেমা নিয়ে তিনি এতোটাই বেশি ব্যস্ত ও চাপে ছিলেন যে তার প্রভাব পড়ে শরীরে।

তিনি বলেন, ‘মনে হয়েছিল আমি একটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। সত্যিই এই সিনেমার জন্য আমি নিজের উপর অনেক চাপ দিয়েছি’।

ভেস্টিবুলার হাইপোফাংশন কি?

এনসিবিআই ওয়েবসাইটের তথ্যমতে, ভেস্টিবুলার হাইপোফাংশন (ইউভিএইচ) হলো এমন একটি ব্যাধি যা শরীরের একপাশে ভেস্টিবুলার ফাংশনের কার্যকারিতা কমিয়ে দেয়।

ইউভিএইচ এর রোগীরা প্রায়শই মাথা ঘোরা, অসিলোপসিয়া, অঙ্গবিন্যাস অস্থিরতা ও হাঁটার ব্যাধির মতো লক্ষণ রিপোর্ট করে।

এসব লক্ষণ রোগীর দৈনন্দিন কার্যকলাপে বাধা সৃষ্টি করে। এছাড়া উপসর্গগুলো ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিতও হয়।

লক্ষণগুলো হঠাৎ বা ধীরে ধীরে আসতে পারে আবা হালকা বা গুরুতরও হতে পারে। এমনকি কয়েকদিন থেকে এমনকি সপ্তাহ পর্যন্তও স্থায়ী হতে পারে।

ভেস্টিবুলার হাইপোফাংশন এর লক্ষণগুলো কি কি?

>> মাথা ঘোরা বা ভার্টিগো
>> দুর্বল ভারসাম্য
>> হাঁটতে সমস্যা (বাইরে/ অন্ধকারে)
>> ঝাপসা দৃষ্টি
>> গুরুতর ক্ষেত্রে বমি

ভেস্টিবুলার হাইপোফাংশন এর চিকিৎসা কী?

ব্যায়াম ও ফিজিওথেরাপি এই রোগ থেকে সেরে উঠতে সাহায্য করে। এজন্য একজন ইএনটি সার্জনের পরামর্শ নেওয়া জরুরি। একই সঙ্গে ফিজিওথেরাপিস্টের পরামর্শ অনুযায়ী চললে এই রোগের লক্ষণগুলো থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়া লক্ষণগুলির উপর ভিত্তি করে অসংখ্য ব্যায়াম আছে, ভারসাম্য ব্যবস্থাকে উন্নত করতে ও চলাচলকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করে।