• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জরায়ু ক্যানসার থেকে বাঁচার উপায় কী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

নারীদের শরীরে সবচেয়ে বেশি হানা দেয় জরায়ু ক্যানসার। তবে জীবাণু প্রবেশের পর ১৫ থেকে ২০ বছরও সময় লাগে জরায়ু ক্যানসার হতে। ফলে এটি নির্ণয়ে অনেকটা সময় পাওয়া যায়। তাই নিয়মিত স্ক্রিনিংয়ের ওপর জোর দিচ্ছেন চিকিৎসকরা।

জরায়ু ক্যানসারের প্রকোপ দিন দিন বাড়ছে। বিশ্বব্যাপী অনেক নারী জরায়ু ক্যানসারে আক্রান্ত হচ্ছেন এবং এই রোগে মৃত্যুবরণও করছেন। যদিও অন্য ধরনের ক্যানসারের তুলনায় জরায়ু ক্যানসার খুব সহজে নির্ণয় করা যায়।

কিন্তু সমস্যা হচ্ছে, অনেক সময় উপসর্গ দেখা দিলেও অজ্ঞতার কারণে রোগী বোঝেন না যে তার ক্যানসার হয়েছে। অথচ চিকিৎসকরা বলছেন, সতর্ক হলে এবং সঠিক চিকিৎসা নিলে জরায়ু ক্যানসার থেকে বেঁচে থাকা যায়।

পরিসংখ্যানে দেখা গেছে, জরায়ু ক্যানসার সবচেয়ে বেশি হয়েছে ৩৮ থেকে ৪২ বছর বয়সী নারীদের। তবে ৬০ বছরের পরেও এই রোগ হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে জানা গেছে, জরায়ুর বিভিন্ন অংশে এই ক্যানসারের আশঙ্কা রয়েছে। অতিরিক্ত সাদা স্রাব, অনিয়ম ঋতুস্রাব, কোমর ও তলপেটে ব্যথা, হঠাৎ ওজন কমে যাওয়া, প্রস্রাবের সময়ে জ্বালা করা, ব্যথা হওয়া— এই উপসর্গগুলো জরায়ু ক্যানসারের লক্ষণ।

এই উপসর্গগুলো দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। কারণ দেরি হয়ে গেলে বাড়তে পারে বিপদ। এমনকি, মৃত্যুর আশঙ্কাও থেকে যায়। তাই অবহেলা করা ঠিক হবে না। বিশেষজ্ঞরা বলছেন, এ জন্য বছরে দুবার প্যাপ স্মিয়ার পরীক্ষা করাতে হবে। পিসিওএস থাকলেও সচেতন হতে হবে। গর্ভনিরোধক ওষুধ খেলেও পরামর্শ নিতে হবে চিকিৎসকের।

এ ছাড়া ইচ্ছামতো কোনো ওষুধ খাওয়া যাবে না। স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করাও অত্যন্ত জরুরি। শারীরিক সম্পর্ক গড়ে তোলার সময়ে সতর্ক থাকতে হবে। ধূমপানের অভ্যাস দূর করা জরুরি। সেই সঙ্গে সুষম আহার, ভিটামিন সি-সমৃদ্ধ খাবার, শাকসবজি, ফলমূল বেশি করে খেতে হবে। চিকিৎসকরা জানাচ্ছেন, গার্ডসিল নামক টিকার মাধ্যমে এই রোগপ্রতিরোধ করা যেতে পারে।