• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

রাতে ঘুমানোর পরও সকালে ক্লান্তিবোধ কাটছে না?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

ব্যস্ত সময়ে বেশিভাগ মানুষের মধ্যেই এখন যে সমস্যাটি বেশি দেখা যায় সেটি হলো রাতে ঘুম থেকে উঠেও ক্লান্তিবোধ অনুভব করা। কেন এমন হচ্ছে তার কারণ কি জানা আছে আপনার? ঘুম ভেঙে গেলেও তন্দ্রাচ্ছন্নতা যেন ঘিরে থাকে। বিশেষজ্ঞরা বলছেন,  ঘুম ভেঙে গেলেও তন্দ্রাচ্ছন্নতা যেন ঘিরে রাখে আপনাকে। ঝিমুনি ভাব দূর করতে চা খাচ্ছেন, তবুও কাটছে না খারাপ লাগার ভাব।

এটি কি শুধু অলসতা? নাকি এর নেপথ্যে রয়েছে অনেক অজানা কারণ! আসুন কেন এমন হয় এর কারণগুলো জেনে নিই একে একে।

১. এমন সমস্যার সম্মুখীন হওয়ার মূল কারণই হলো দেরিতে করে ঘুমাতে যাওয়া। রাত জেগে গল্পের বই পড়া, সিরিজ দেখার নেশার রয়েছে অনেকেরই। এগুলো করতে গিয়ে কখন যে রাত গড়িয়ে যায়, খেয়াল থাকে না। অনেক রাতে দু’চোখের পাতা এক করার ফলে সকালে ঘুম থেকে উঠলে এমন ক্লান্ত লাগা স্বাভাবিক।

২. দৈনিক ৮ ঘণ্টা ঘুমের ঘাটতির কারণেও এমন সমস্যা হয়। এতে চোখ, ব্রেইন আর শরীরের বিভিন্ন অংশেই ক্লান্তিবোধ তৈরি হয়।

৩. অনেকেই সঠিক সময়ে ঘুম থেকে উঠতে চান কিন্তু অলসতার জন্য তা পেরে উঠে না। এর জন্য ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন প্রয়োজনীয় সময়ের অনেক আগেই। তারপর অ্যালার্ম বেজে ওঠে আর আপনি তা বন্ধ করে আবার ঘুমান। এই অভ্যাসে সঠিক সময়ে হয়তো আপনার গন্তব্যে পৌঁছতে পারছেন কিন্তু এতে বেশ বড়সড় চাপ পড়ছে আপনার মস্তিষ্ক বা ব্রেইনে। তারই বহিঃপ্রকাশে আপনার সারাক্ষণ ক্লান্তিবোধ লাগে।

৪. ঘুমের সময় যদি আপনার বোন, ভাই বা সঙ্গীর নাক ডাকার অভ্যাস থাকে তবে আপনার ঘুমে ব্যাঘাত ঘটে। ঘুমের মাঝে মাঝে জেগে ওঠার কারণেও আপনি ভোরে বা সকালে ঘুম থেকে উঠে ক্লান্তিবোধ করতে শুরু করেন।

৫. চিকিৎসকরা বলছেন, রাতে ঘুমানোর আগে যদি অ্যালকোহল, চা বা কফি খাওয়ার অভ্যাস থাকলেও এমন সমস্যা হতে পারে। কারণ এই অভ্যাসে  মস্তিষ্কের উদ্দীপনা বেড়ে সক্রিয় থাকে। যার ফলে সহজে ঘুম আসতে চায় না। আর তাই ঘুম থেকে ওঠার পর ক্লান্তি কাটতেই চায় না আপনার।