• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জাজিরায় ইকবাল হোসেন অপুর ঢেউটিন ও চেক বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ মে ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলা জাজিরা উপজেলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত অসহায়, দুস্থ পরিবার ও প্রতিষ্ঠানে গৃহ নির্মাণ ও পুণনির্মাণ করার জন্য মানবিক সহায়তা কর্মসূচির আওতায় বিনামূল্যে ঢেউটিন ও চেক বিতরণ করা হয়েছে।

গতকাল ২৬ মে বুধবার দুপুর ১২ টায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে জাজিরা উপজেলার ২৭টি ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ৫৫ বান্ডিল ঢেউটিন ও প্রত্যেক পরিবারকে বান্ডেল প্রতি ৩ হাজার টাকার চেক প্রদান করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলা পরিষদ চত্বরে ঢেউটিন ও চেক করেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন অপু এমপি।

জাজিরা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুজ্জামান ভুইয়ার সভাপতিত্বে  বিতরণকালে বিশেষ অতিথি ছিলেন জাজিরা পৌরসভা মেয়র মোঃ ইদ্রিস মাদবর, উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুর জব্বার আকন, মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, জাজিরা উপজেলা আওয়ামীলী সভাপতি মাস্টার জিএস নূরুল হক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে শরীয়তপুর -১ আসনের সংসদ সদস্য ইকবাল হোনে অপু বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনায় যেসব পদক্ষেপ গ্রহণ করেছিলেন ১৯৭৫ সালে, তার মর্মান্তিক মৃত্যুর পর তা স্তিমিত হয়ে যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করার পর দুর্যোগ প্রস্তুতি ও প্রশমনে বঙ্গবন্ধু কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহের ধারাবাহিকতা বজায় রাখা হয়। তার সুদৃঢ় নেতৃত্বে বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ দেশ হয়েও আজ দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল হিসেবে গণ্য।’

তিনি আরো বলেন, স্বাধীনতার পর উপকূলীয় অধিবাসীদের জানমাল ও সার্বিক ক্ষয়ক্ষতি লাঘব করার লক্ষ্যে ১৯৭২ সালে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটাকে সরকারি কর্মসূচি হিসেবে গ্রহণ করেন। এভাবেই ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি পরিপূর্ণভাবে যাত্রা শুরু করে এবং দুর্যোগ ব্যবস্থাপনা এক নতুন মাত্রা লাভ করে। দুর্যোগ প্রস্তুতি, প্রশমন ও ব্যবস্থাপনার সাথে সাথে বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হিসেবে বিকশিত হয়েছে।