• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে প্রতিবন্ধী পরিবারের জন্য ঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন জেলা প্রশাসক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২  

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার নাজিমপুর গ্রামের প্রতিবন্ধী পরিবারে জন্য  প্রধানমন্ত্রীর দেয়া ঘরের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন জেলাপ্রশাসক।

রবিবার (২৪ এপ্রিল) সকালে ওই অসহায় পরিবারের ঘর নির্মাণকাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. পারভেজ হাসান। এদিকে প্রধানমন্ত্রীর ঘর প্রাপ্তিতে অসহায় পরিবারে বইছে ঈদের খুশি। 

জানা গেছে,একই পরিবারের ৪ জনই প্রতিবন্ধী। জরাজীর্ণ ঘরে অনেক কষ্টে দিনাতিপাত করছিলো। এখবর মিডিয়ায় প্রচার হলে এগিয়ে বিষয়টি  জেলা ও উপজেলা প্রশাসনের নজরে আসে।

সরেজমিন গিয়ে জানাগেল, ভেদরগঞ্জে উপজেলার ছয়গাঁও ইউনিয়নের নাজিমপুর গ্রামের দরিদ্র খলিল চোকদার  ২০ বছর আগে স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে মারা যান। তার ছেলে মেয়েরা জন্মের পর থেকে স্বাভাবিক থাকলেও একটা সময় এসে তারা প্রতিবন্ধী হয়ে যান। বড় ছেলে আল আমিন (৩৫) চার বছর আগে মারা যান। ২৫ বছর পর্যন্ত স্বাভাবিক জীবন যাপন করলেও পরে আস্তে আস্তে সে প্রতিবন্ধী হয়ে মারা যায়। এছাড়া তার অন্য ছেলে আলম (৩০), জহিরুল (২৭) ও মেয়ে তানজিলা (২২) ছোটবেলা স্বাভাবিক জীবন যাপন করলেও বড় হয়ে এখন প্রতিবন্ধী জীবন যাপন করছে। খলিল চোকদার মারা যাওয়ার পর তার স্ত্রী মমতাজ বেগম প্রতিবন্ধী ছেলেমেয়েদের নিয়ে মানুষের সহযোগিতায় কোন মতে বেঁচে আছেন। তাদের বসতঘর করার মতো এক টুকরা জমি ছাড়া আর কিছুই নাই। ভেদরগঞ্জ উপজেলা প্রশাসনের নজরে আসে। এ বিষয়টি ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ কথা বলেন জেলাপ্রশাসক মো. পারভেজ হাসান এর সাথে।  জেলাপ্রশাসক বিষয়টি অবগত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর দেয়া উপহারের ঘরের আওতায় জেলা প্রশাসক উদ্যোগি হন। এর পরে জেলা এনজিও কমিটির সহযোগিতায় অসহায় পরিবারের ঘর নির্মাণের জন্য নগদ ২ লক্ষ ৬০ হাজার টাকা ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এর হাতে তুলে দেন। 

রবিবার সকালে সে ঘরের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন, ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ, সহকারী কমিশনার (ভূমি) শাফিউল মাজলুবিন রহমান, ছয়গাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান লিটন মোল্লা। এদিকে ঘরের নির্মাণ শুরু হওয়া ঈদের খুশি বইছে অসহায় প্রতিবন্ধী পরিবারের সদস্যদের মাঝে। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জেলা ও উপজেলা প্রশাসনের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ঘরপ্রাপ্ত অসহায় রোকেয়া বেগম বলেন, প্রতিবন্ধী সন্তান নিয়ে একটা ভাঙাচোরা ঘরে অনেক কষ্টে মানুষের থেকে চেয়ে খেয়ে না খেয়ে জীবন ধারণ করছিলাম। আমাকে ঘর করে দেয়ায়  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি৷ আর জেলা প্রশাসক মো. পারভেজ হাসান ও উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ স্যারকে ধন্যবাদ জানাচ্ছি।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ বলেন, মিডিয়ার মাধ্যমে অসহায় পরিবারটির খবর জানতে পেরে জেলা প্রশাসক মহোদয়কে জানাই। তিনি জেলা এনজিও কমিটির দেয়া অনুদানের মাধ্যমে ঘরের ব্যবস্থা করেছেন। উপজেলা প্রশাসন ভেদরগঞ্জের পক্ষ হতে কৃতজ্ঞতা প্রকাশ করছি মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক আহবানে সাড়া দিয়ে এই মহতী উদ্যোগে অংশগ্রহণকারীদের প্রতি।

এব্যাপারে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণের উদ্যোগ নিয়েছেন। মিডিয়ার মাধ্যমে এই অসহায় প্রতিবন্ধী পরিবারটি নজরে আসলে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাকা ঘর নির্মাণ করে দেওয়ার উদ্যোগ নেয়া হয়। ঘর নির্মাণে আর্থিক সহযোগিতায় এগিয়ে আসে জেলা এনজিও কমিটি। এনজিও কমিটির ২ লাখ ৬০ হাজার টাকা অনুদানে ঘরের নির্মাণ কাজ শুরু হয়েছে