• মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

ভেদরগঞ্জে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনীর উপকরণ বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ
শরীয়তপুর জেলা ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আজ বেলা সাড়ে ১১টায় উপজেলার ৯০ কৃষক পরিবারের মাঝে প্রনোদনার সামগ্রী ও সরকারি সহায়তা বিতরণ করা হয়েছে। উপজেলার শহীদ আক্কাছ- শহীদ মহিউদ্দিন মিলনায়তনের সামনে থেকে উপকরণ বিতরণ করেন উপজেলা কৃষি অফিসার  কৃষিবিদ  ফাতেমা ইসলাম।

এ সময় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ তানবীন হাসান শুভ,উপজেলা কৃষক লীগ সাধারণ সম্পাদক হাজি ফিরোজ হোসেন খানসহ উপসহকারী কৃষি অফিসার মামুনুর রশিদ হাসিব, আল অমিনসহ বিভিন্ন ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসারগন, কৃষক কৃষানী উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম  বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতি ইঞ্চি জায়গা ব্যবহার করতে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় জাজিরা উপজেলায় নতুন করে আরো ৯০  টি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে কৃষকদের নিয়ে বাগান স্থাপনের কলাকৌশলের উপর ব্রিফিং শেষে কৃষকদের মাঝে বীজ সার, বীজ সংরক্ষণের পাত্র,পানির ঝাঝরি ও সাইনবোর্ড সহ অন্যান্য উপকরণ বিতরণ করছি। এর ফলে, কৃষক বাগন করে সবজি আবাদের মাধ্যমে নিজের পরিবারের চাহিদা মেটাতে পারবেন। সেই সাথে  বাড়তি সবজি বাজারে বিক্রি করে আয় করতে পারে। সেই লক্ষ্যে সারা বছর ব্যাপি চাষ উপযোগী বিভিন্ন প্রতি মৌসুমেই বীজ ও সার দেওয়া হয়েছে । এই মৌসুমে ডাটা শাক,  লাল শাক, পুইশাক, গীমা কলমি,  ধুন্দল,  মিষ্টি কুমড়ো,  চালকুমড়া। এছারা  ফলের চারার মধ্যে রয়েছে  আম, কুল, আমড়া,  মাল্টা পেয়ারা ও পেপের চারা।  এসব চারা রোপনের মাধ্যমে নিজেরা লাভবান হওয়ার পামাপাশি দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে।