• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

মা ইলিশ রক্ষায় অভিযানে ২৭ জেলে আটক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ মা ইলিশ রক্ষা অভিযানের ১৭ তম দিনে শরীয়তপুর জেলাপ্রশাসকে নেতৃত্বে ভেদরগঞ্জের উত্তর তারাবুনিয়া,কাঁচিকাটা সংলগ্ন পদ্মানদীতে অভিযান চালায় প্রশাসন।

এ সময় ৯০ হাজার মিটার কারেন্ট জাল,৩টি ট্রলার,১০ কেজি মা ইলিশসহ ২৪ জেলেকে আটক করে।

 শুক্রবার(২৭ অক্টোবর) সন্ধা থেকে শনিবার (২৮ অক্টোবর) বেলা ১১টা পর্যন্ত মা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দের শরীয়তপুর জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন  অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সাইফুল ইসলাম মজুমদার,ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন,   নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার শংকর চন্দ্র বৈদ্য, ভেদরগঞ্জ উপজেলা সহকারি কমিশনার ভুমি মোঃ ইমামুল হাফিজ নাদিম, ভেদরগঞ্জ উপজেলা অফিসার মোঃ নজরুল ইসলাম।

পরে আটককৃতদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ৫ জনকে ৫ হাজার করে মোট ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

 ভেদরগঞ্জ উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ নজরুল ইসলাম জানান, আমরা ১২ অক্টোবর থেকে উপজেলা প্রশাসনে সহায়তায় নিয়মিত নদীতে অভিযান পরিচালনা করছি। অভিযানের ১৭ তম দিনে শুক্রবার(২৭ অক্টোবর) সন্ধা থেকে শনিবার (২৮ অক্টোবর) বেলা ১১টা পর্যন্ত মা ইলিশ রক্ষায় শরীয়তপুর জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ এর নেতৃত্বে সখিপুর থানা পুলিশ সহযোগিতায় ভেদরগঞ্জের উত্তর তারাবুনিয়া,কাঁচিকাটা সংলগ্ন পদ্মানদীতে অভিযান চালাই। এ সময় ৯০ হাজার মিটার কারেন্ট জাল,৩টি ট্রলার,১০ কেজি মা ইলিশসহ ২৪ জেলেকে আটক করে। এর পূর্বে শুক্রবার সকাল থেকে উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন এর নেতৃত্বে

 অভিযান চালিয়ে ৬ জন জেলেকে আটক,  ১.৫ লক্ষ কিমি জাল ও ১৫ কেজি মাছ জব্দ করা হয়। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। মা ইলিশ মাছ গুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। পরে ভ্রাম্যমাল আদালতের মাধ্যমে ৬ জন আসামিকে ১৫ দিন করে কারাদন্ড দেওয়া হয়।

আসামীরা হলো মুন্সীগঞ্জ জেলার টংগিবাড়ি উপজেলার নগরজোয়ার গ্রামে বাবুল বেপারর ছেলে জুয়েল বেপারী, বাচুচ মিয়া পেদা ছেলে বাদশা মিয়া, গিয়াসউদ্দিন বেপারি  ছেলে শান্ত বেপারী,  ৪. সামসুল হক হাওলাদার  ছেলে মনির হাওলাদার , জেদ্দাল মোল্লার ছেলে আমিনুল ইসলাম ও আঃ রব পাটোয়ারীর ছেলে বেছু মাঝি।