• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জান্নাতের নেয়ামত সম্পর্কে যা বলেছেন নবীজি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩  

জান্নাতই মানুষের আদি ও আসল আবাস্থল। সৃষ্টির সূচনাকালে আদি পিতা ও আদি মাতা জান্নাতেই বসবাস করতেন। শয়তানের প্ররোচনায় সুখ-শান্তি, অফুরন্ত নেয়ামতে ভরপুর জান্নাত থেকে বের হয়ে পৃথিবীতে আসতে হয়েছে মানুষকে। তবে পৃথিবীতে মানুষের বসবাস চিরস্থায়ী নয়। মানুষের পৃথিবীর জীবনকে মুসাফিরের জীবন বলে আখ্যায়িত করা হয়েছে হাদিসে। সফর শেষে সবাই যেমন আপন নীড়ে ফিরতে ব্যস্ত হয়ে পড়ে, পৃথিবীর জীবন শেষেও ফিরে যেতে হবে চিরস্থায়ী আবাস্থলে।

হজরত ইবনে উমার রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (একদা) আমার দুই কাঁধ ধরে বললেন, তুমি এ দুনিয়াতে একজন মুসাফির অথবা পথচারীর মত থাক।’

ইবনে উমার রাদিয়াল্লাহু আনহু বলতেন, তুমি সন্ধ্যায় উপনীত হলে আর ভোরের অপেক্ষা করো না এবং ভোরে উপনীত হলে সন্ধ্যার অপেক্ষা করো না। তোমার সুস্থতার অবস্থায় তোমার পীড়িত অবস্থার জন্য কিছু সঞ্চয় কর এবং জীবিত অবস্থায় তোমার মৃত্যুর জন্য প্রস্তুতি গ্রহণ কর। (বুখারি ৬৪১৬, তিরমিযি ২৩৩৩, ইবন মাজাহ ৪১১৪, আহমদ ৪৭৫০, ৪৯৮২, ৬১২১)


নির্দিষ্ট সময় শেষে মানুষকে তার আসল ঠিকানাতেই ফিরতে হবে। তবে পৃথিবীর সফর শেষে সবাই নির্বিঘ্নে ফিরতে পারবে না আপন ঠিকানায়। পৃথিবীর মোহ-মায়া অনেককেই গন্তব্যের কথা ভুলিয়ে দেবে। বিপথে গিয়ে অনেকেই চিরস্থায়ী সুখের বদলে দুঃখ-কষ্টে ভরা জাহান্নামের অধিবাসী হবে।


আল্লাহর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, জান্নাতকে পরিবেষ্টন করে রাখা হয়েছে কষ্টদায়ক জিনিস দ্বারা এবং জাহান্নামকে পরিবেষ্টন করে রাখা হয়েছে আকর্ষণীয় জিনিস দ্বারা। ( মুসলিম ই.ফা. ৬৮৬৯)

আসল ঠিকানা জান্নাতে ফিরতে পারবেন কারা?- এ বিষয়ে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আর যারা ঈমান এনেছে এবং সৎকাজ করেছে তাদেরকে শুভ সংবাদ দিন যে, তাদের জন্য রয়েছে জান্নাত, যার তলদেশে নদী প্রবাহিত। যখনই তাদেরকে ফলমূল খেতে দেয়া হবে তখনই তারা বলবে, আমাদেরকে - পূর্বে জীবিকা হিসেবে যা দেয়া হত এতো তাই’। আর তাদেরকে তা দেয়া হবে সাদৃশ্যপূর্ণ করেই এবং সেখানে তাদের জন্য রয়েছে পবিত্র সঙ্গিনী। আর তারা সেখানে স্থায়ী হবে।’ (সুরা বাকারা, আয়াত, ২৫)


চিরস্থায়ী জান্নাতে যেসব নেয়ামত রয়েছে তা মানুষের কল্পনার বাইরে। এ সম্পর্কে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহ তায়ালা বলেছেন, আমি আমার নেক বান্দাদের জন্য এমন বস্তু তৈরি করে রেখেছি যা কোন চোখ কখনো দেখেনি, কোন কান কখনো শুনেনি এবং কোন অন্তর যা কখনো চিন্তাও করেনি। এসব নেয়ামত আমি জমা রেখে দিয়েছি। তবে আল্লাহ তোমাদেরকে যা অবগত করিয়েছেন...। (মুসলিম শরিফ, ৬৮৭২)