• বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

পাসওয়ার্ড ভুলে যান? উপায়গুলো জেনে নিন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ জুন ২০২২  

অনলাইন দুনিয়ায় গুরুত্বপূর্ণ সফটওয়্যার ও ওয়েবসাইটগুলির সুরক্ষায় পাসওয়ার্ড ব্যবহার করা হয়। ভিন্ন ভিন্ন সাইটের জন্য আলাদা পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর বিধায় অনেকে একটি পাসওয়ার্ড একাধিক সফটওয়্যার ও ওয়েবসাইটগুলো জন্য ব্যবহার করেন।

একটি পাসওয়ার্ড অনেকগুলো সাইট বা সফটওয়্যারের জন্য ব্যবহার করা হলে সবগুলো সাইট নিরাপত্তা হুমকিতে পড়ে। কারণ সেই পাসওয়ার্ড হ্যাক হলে সেটি দিয়ে বাকি সবগুলো সাইটে প্রবেশ করা যায়। আবার নোটবুকে পাসওয়ার্ড লিখে রাখা খুবই অনিরাপদ। তাহলে কি করবেন? সমাধান পাসওয়ার্ড ম্যানেজার।

চলুন এমন কিছু পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে জেনে নেয়া যাক-

লাস্টপাস

আরও একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার হলো লাস্টপাস। এটিতে অগণিত পাসওয়ার্ড জমা করে রাখার সুযোগ পাওয়া যায়। কিন্তু একটি মাত্র ডিভাইসেই তা অ্যাকসেস করতে পারবেন। ডেস্কটপ বা ফোন যে কোনো ডিভাইসেই এটি ব্যবহার করতে পারবেন।

গুগল পাসওয়ার্ড ম্যানেজার

অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য সেরা একটি পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে এটি। অনেকেই হয়তো না জেনেই ফিচারটি ব্যবহার করেছেন। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করার সময় ডায়লগ বক্সে একটি পপ-আপ মেসেজ আসে, সেখানে জানতে চাওয়া হয় পাসওয়ার্ডটি সেভ করতে চান কি না! তার উত্তর ইয়েস দিলেই তা সেভ হয়ে যায় গুগল পাসওয়ার্ড ম্যানেজারে।

আইক্লাউড কিচেইন

যদি ব্রাউজিংয়ের জন্য কোনো অ্যাপল ডিভাইস ব্যবহার করেন, তাহলে অবশ্যই আইক্লাউড কিচেইন ব্যবহার করতে হবে। এটি অ্যাপলেরই একটি পাসওয়ার্ড ম্যানেজার। অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা ফিচারটি বিনামূল্যে পাবেন।

আইপাসওয়ার্ড

প্রথমে শুধু ম্যাক কম্পিউটারেরই আইপাসওয়ার্ড ব্যবহার করা যেত। তবে এখন সব কম্পিউটারেই এটি ব্যবহার করতে পারবেন।

ডাসলেন

এই পাসওয়ার্ড ম্যানেজারে আছে অতিরিক্ত সিকিওরিটি ফিচার। ডেটা যাতে ফাঁস না হয় সে জন্য ডার্ক ওয়েব স্ক্যানিং এবং নিরাপদ ভিপিএন রয়েছে এতে। ৫০টি পর্যন্ত পাসওয়ার্ড সংরক্ষণ করা যেতে পারে বিনামূল্যে।