• রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরে ৩০ প্রকল্প উদ্বোধন প্রতিবন্ধীদের ছাড়া রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: শেখ হাসিনা গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে কত প্রাণ ঝরেছে হিসাব নেই পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি

এবার নাসা প্রকাশ করল ফ্যান্টম গ্যালাক্সির চোখ ধাঁধানো ছবি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২  

হাবল টেলিস্কোপ ও জেমস ওয়েব টেলিস্কোপ এবার ফ্যান্টম গ্যালাক্সি নামের একটি নতুন ছায়াপথের কিছু অসাধারণ ও চোখ ধাঁধানো ছবি তুলেছে। পৃথিবী থেকে ৩ কোটি ২০ লাখ আলোকবর্ষ দূরে অবস্থিত এই ছায়াপথটি বেশ কয়েকটি সৌরজগতের সন্নিবেশে গঠিত। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) জানিয়েছে, এই ছায়াপথটি পিসসেস বা মীন নক্ষত্রমন্ডলীর অংশ। মার্কিন মহাকাশ সংস্থা নাসা ও ইএসএ যৌথভাবে এই ২টি টেলিস্কোপের কার্যক্রম পরিচালনা করে।

ফ্যান্টম গ্যালাক্সির আনুষ্ঠানিক নাম এম৭৪। এটি একধরণের মোচাকার আকৃতির ছায়াপথ, যাকে ‘গ্র্যান্ড ডিজাইন স্পাইরাল’ বলা হচ্ছে। এর অর্থ হচ্ছে এটিতে বেশ কিছু সর্পিলাকার বাহু রয়েছে, যেগুলো এর কেন্দ্র থেকে চারদিকে ছড়িয়ে পড়েছে। সম্প্রতি ধারণ করা ছবিতে এ বিষয়টি স্পষ্ট হয়েছে।

 

 

এই ছবিগুলো হাবল ও জেমস ওয়েব, উভয় টেলিস্কোপ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে। ইএসএ জানায়, ওয়েব টেলিস্কোপে এই ছায়াপথের সর্পিলাকার বাহুতে ‘গ্যাস ও ধূলিকণার সূক্ষ্ম ফিলামেন্ট’ দেখা গেছে। ছবিগুলোতে ছায়াপথের কেন্দ্রে গ্যাসের আচ্ছাদনবিহীন নিউক্লিয়ার স্টার ক্লাস্টারও (নক্ষত্রের কেন্দ্রে বেশ কিছু উজ্জ্বল তারার সন্নিবেশ) দেখা গেছে।

ওয়েব টেলিস্কোপ তার মিড-ইনফ্রারেড ইন্সট্রুমেন্ট (এমআইআরআই) প্রযুক্তি ব্যবহার করে ফ্যান্টম গ্যালাক্সির নিরীক্ষা করেছে। ইএসএ জানায়, এই নিরীক্ষার মাধ্যমে নক্ষত্র তৈরি হওয়ার প্রাথমিক ধাপগুলো সম্পর্কে আরও পরিষ্কার ধারণা পাওয়া যেতে পারে।