• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-নেইমার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন লিওনেল মেসি। সঙ্গে আছেন তার সবসময়ের প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া লড়াইয়ে আছেন ব্রাজিলের সেরা তারকা নেইমারও।

সোমবার রাতে ২০২১ সালের সেরা ফুটবলার বাছাইয়ে ১১ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা।

ব্যালন ডি অর বিজয়ী হিসেবে সপ্তম বারের মতো কি এই পুরস্কার উঠবে আর্জেন্টাইন সুপারস্টার মেসির হাতে, নাকি ষষ্ঠবারের মতো উঠবে পতুর্গালের রোনালদোর হাতে? এমন প্রশ্ন সবার মুখে মুখে।

সম্ভাবনার দৌড়ে আছেন ইতালির হয়ে ইউরো ও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী জর্জিনিয়ো, গোলমেশিন রবের্ত লেভানদোভস্কি, কিলিয়ান এমবাপে ও করিম বেনজেমার মতো তারকারাও।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় রেখে এই তালিকা তৈরি করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে ভোট দিতে পারবেন ফুটবলপ্রেমীরা। 

আগামী ১৭ জানুয়ারি ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

সম্ভাবনার দৌড়ে সবচেয়ে এগিয়ে মেসি। বার্সেলোনার হয়ে বিদায়ী মৌসুমটা তেমন ভালো না কাটলেও ব্যক্তিগত নৈপুণ্যে তিনি বরাবরের মতোই ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। আর কোপা দেল রের ফাইনালে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেন তিনি।

অপরদিকে, দলীয় খুব বড় কোনো সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে রোনালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সেরি আয় সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সেরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড। এই সময়ে দলটির হয়ে ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপও জেতেন তিনি।

ক্লাব পিএসজির হয়ে গত মৌসুমটা হতাশায়ই শেষ হয় ব্রাজিল তারকা নেইমারের। তবে জাতীয় দলের হয়ে সময়টা বেশ কেটেছে তার। কোপা আমেরিকার ফাইনালে হেরে শিরোপা স্বপ্ন ভাঙলেও আসর জুড়ে তার পারফরম্যান্স ছিল দারুণ। মেসির সঙ্গে যৌথভাবে টুর্নামেন্টের সেরার খেলোয়াড়ের পুরুস্কার জেতেন তিনি।

ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকা

লিওনেল মেসি (আর্জেন্টিনা/পিএসজি), নেইমার (ব্রাজিল/পিএসজি), করিম বেনজেমা (ফ্রান্স/রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম/ম্যানচেস্টার সিটি), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল/ম্যানচেস্টার ইউনাইটেড), আর্লিং হালান্ড (নরওয়ে/বরুশিয়া ডর্টমুন্ড), জর্জিনিয়ো (ইতালি/চেলসি), এনগোলো কান্তে (ফ্রান্স/চেলসি), রবার্ট লেওয়ানডস্কি (পোল্যান্ড/বায়ার্ন মিউনিখ), কাইলিয়ান এমবাপে (ফ্রান্স/পিএসজি) ও মোহামেদ সালাহ (মিশর/লিভারপুল)।

একই সঙ্গে নারী ফুটবলের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের লড়াইয়ে জায়গা পাওয়া ১৩ জনের নাম প্রকাশ করেছে ফিফা।

এদিকে, ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে উঠে এসেছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে আছেন ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী কোচ রবের্তো মানচিনি ও ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা।