• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

পাকিস্তানিদের ওপর চেয়ার দিয়ে আক্রমণ আফগান সমর্থকদের

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

দ্বন্দ্বটা শুরু হয়েছিল মাঠেই। পাকিস্তানি ব্যাটার আসিফ আলি আউট হওয়ার পর মেজাজ হারিয়ে ব্যাট হাতে তেড়ে যান আফগানিস্তানের বোলার ফরিদ আলমের দিকে। ম্যাচশেষে সে রেশটা গিয়ে আছড়ে পড়ে গ্যালারিতে। রুদ্ধশ্বাস ম্যাচে এক উইকেটের হার মেনে নিতে পারেননি আফগান সমর্থকরা। চেয়ার তুলে আক্রমণ করে বসেন পাক সমর্থকদের ওপর।

চলতি এশিয়া কাপে ক্রিকেট বিশ্ব রুদ্ধশ্বাস এক লড়াই দেখেছে বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সুপার ফোরে পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচে। শেষ ওভারে বাবর বাহিনীর জয়ের জন্য প্রয়োজন ১১ রান। হাতে আছে মাত্র একটি উইকেট। বোলিং আক্রমণে আফগানদের সেরা পেসার ফজলহক ফারুকী। এর পরের ইতিহাস সবার জানা।

১৯ বছরের তরুণ নাসিম শাহ কীভাবে পর পর দুই বলে দুই ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে জয় উপহার দিয়েছিল। যেটাকে পাকিস্তানের সাবেক কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম ৩৬ বছর আগে অস্ট্রেলেশিয়া কাপের ফাইনাল ভারতের বিপক্ষে জাবেদ মিয়াঁদাদের হাঁকানো সে ঐতিহাসিক ম্যাচ জেতানো ছক্কার সঙ্গে তুলনা করেছেন।

এদিকে ম্যাচ জয়ের খুব কাছে গিয়েও এভাবে একজন বোলারের কাছে হারটা যেন কোনোভাবেই মানতে পারেননি গ্যালারিতে বসে থাকা আফগান সমর্থকরা। ম্যাচশেষে চেয়ার তুলে তারা হামলে পড়েন পাক সমর্থকদের ওপর।

নিজ দেশের সমর্থকদের ওপর আক্রমণের একটি ভিডিও ফুটেজ সামাজিকমাধ্যমে পোস্ট করে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় সাবেক পাক পেসার শোয়েব আখতারকে। ভিডিওটির ক্যাপশনে তিনি লেখেন, ‘আফগান ভক্তরা এটা কী করছে? এটা তারা অতীতে একাধিকবার করেছে। এটি একটি খেলা এবং এটি সঠিক মেজাজে পরিচালিত হওয়া উচিত।’

আক্রমণাত্মক মেজাজটা অবশ্য মাঠের খেলায় শুরু হয়ে গিয়েছিল আরও আগেই। আফগানিস্তানের বিপক্ষে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ৮ বলে ১২ রান। উইকেটে ছিলেন একমাত্র জাত ব্যাটার আসিফ আলি। বাবর বাহিনীকে জেতাতে হলে, তখন তিনিই শেষ ভরসা।

এমন সময়ে আফগান পেসার ফরিদ আহমেদের বলে শর্ট ফাইন লেগে ধরা পড়েন আসিফ। পাক এ ব্যাটার ভালো করেই জানতেন, তিনি আউট হলে ম্যাচ জেতানোর মতো আর কোনো জাত ব্যাটার ক্রিজে থাকবেন না। তাই নিজের ওপরই হয়তো তার রাগ হচ্ছিল। ম্যাচের এমন উত্তেজনাকর মুহূর্তে আউট হয়ে মেজাজটা আর ধরে রাখতে পারলেন না আসিফ। এমন মুহূর্তে উইকেট পেয়ে আসিফের সামনে এসে কিছু একটা বলেন ফরিদ। সেটা শুনে আসিফ মেজাজ হারান, ব্যাট উঁচিয়ে আফগান পেসারকে মারতে যান। পরে আরেক আফগান ফিল্ডার এসে সরিয়ে নেন আসিফকে।

এদিকে ভারতের পর আফগানিস্তানকে হারিয়ে আসরের ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। ফাইনালে তাদের প্রতিপক্ষও চূড়ান্ত। আগামী ১১ সেপ্টেম্বর শিরোপার জন্য তারা লড়াই করবেন শ্রীলঙ্কার বিপক্ষে। সুপার ফোরে টানা দুই ম্যাচ হারায় ইতোমধ্যে আসর থেকে ছিটকে গেছে ভারত ও আফগানিস্তান।