• বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ১৩ ১৪৩০

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

চট্টগ্রামে প্রথমবার চালু হচ্ছে পর্যটক বাস

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ জুন ২০২৩  

চট্টগ্রামে সরকারিভাবে প্রথমবারের মতো চালু হচ্ছে পর্যটক বাস। নগরীর পর্যটকদের জন্য জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আসছে এ বিশেষ বাস সার্ভিস। আগামী ১০ জুন চট্টগ্রাম সার্কিট হাউজে এ সেবা উদ্বোধন করা হবে। বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী ও বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলামের উপস্থিত থাকার কথা রয়েছে।

জানা গেছে, প্রাথমিকভাবে বিআরটিসির দুটি ডাবল ডেকার বাস দিয়ে সার্ভিসটি চালু করা হচ্ছে। এরমধ্যে একটি বাস থাকবে ছাদখোলা। নিয়মিত নগরীর টাইগার পাস থেকে ফৌজদার হাট ডিসি পার্ক এবং পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত এ সার্ভিস চালু থাকবে।

দেশের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত পাহাড়, নদী, সমুদ্র আর সবুজে মোড়া চট্টগ্রাম। বন্দরনগরীর পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সৈকতগুলোর অন্যতম। চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সৈকতের আকর্ষণ পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে।

এছাড়া শহরের কাছেই ফৌজদারহাটে নতুন করে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন পার্ক। ‘ডিসি পার্ক’ নামে পরিচিত স্থানটি বর্তমানে ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে ওঠেছে। তাই পর্যটনপ্রেমীদের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কের যাতায়াত নির্বিঘ্ন করতে জেলা প্রশাসনের সহযোগিতায় পর্যটন বাস সার্ভিস চালু করছে বিআরটিসি।

জেলা প্রশাসন জানিয়েছে, পর্যটক বাস দুটি চট্টগ্রাম শহরের টাইগারপাস থেকে ছেড়ে ফৌজদার হাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাবে। ফিরতি পথে একই রুটে পতেঙ্গা সমুদ্র সৈকত হতে ডিসি পার্ক হয়ে টাইগারপাস ফিরবে। সার্ভিসটি প্রতিদিন (সপ্তাহে ৭ দিন) বিকেল ৩টা এবং ৪টায় টাইগার পাস থেকে ছেড়ে গিয়ে সন্ধ্যা ৭টা এবং রাত ৮টায় পতেঙ্গা থেকে ছেড়ে আসবে। নিয়মিত দুই ট্রিপের পাশাপাশি সাপ্তাহিক ছুটির দিন হিসেবে শুক্রবার সকালে একটি এবং শনিবার সকালে আরও দুটি ট্রিপ রাখা হয়েছে। এরমধ্যে শুক্রবার সকাল ৯টায় টাইগার পাস থেকে ছেড়ে গিয়ে দুপুর ১২টায় ফিরতি পথে পতেঙ্গা ছেড়ে আসবে। একইভাবে শনিবার সকাল সাড়ে ৯টা এবং সাড়ে ১০টায় দুটি ট্রিপ টাইগারপাস থেকে ছেড়ে গিয়ে ফিরতি পথে দুপুর ১টা এবং দুপুর ২টায় পতেঙ্গা থেকে ছেড়ে আসবে।

বিআরটিসি চট্টগ্রাম বাস ডিপোর ম্যানেজার মো. জুলফিকার আলী জাগো নিউজকে বলেন, শনিবার থেকে চট্টগ্রামে দুইটি পর্যটক বাস চালু হতে যাচ্ছে। এ পর্যটক বাস সার্ভিস চট্টগ্রামের জন্য প্রথম। সার্ভিসটি পুরোপুরি জেলা প্রশাসক কার্যালয় থেকে মনিটরিং করা হচ্ছে। বিআরটিসির পক্ষ থেকে সার্ভিসটির জন্য আপাতত দুটো ডাবল ডেকার বাস দেওয়া হয়েছে।

চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি) মো. আবু রায়হান দোলন বলেন, পর্যটক বাসে ভ্রমণের ক্ষেত্রে ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে। পর্যটক বাসের ভাড়া ভ্রমণকারীদের নাগালের মধ্যেই রাখা হয়েছে। পর্যটক বাসে ভ্রমণের জন্য টাইগার পাস হতে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা করে, ফিরতি পথে পতেঙ্গা হতে ডিসি পার্ক ৩০টাকা, ডিসি পার্ক হতে টাইগারপাস ৪০টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত হতে টাইগারপাস ৭০টাকা টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, নগরীর অন্যান্য গণপরিবহনের মতো পর্যটক বাসে যেখানে সেখানে যাত্রীরা ওঠানামা করতে পারবেন না। পতেঙ্গা সমুদ্র সৈকতে যাওয়ার জন্য বাসগুলো টাইগার পাস থেকে থেকে ছেড়ে নগরীর জিইসি মোড় ও ২ নম্বর গেট এলাকায় যাত্রী ওঠাবেন। যাত্রীরা তাৎক্ষণিক টিকেট কেটে পর্যটক বাসে ভ্রমণ করতে পারবেন। প্রাথমিকভাবে পর্যটক বাসের চালকের সহকারী থেকে টিকিট সংগ্রহ করে যাতায়াত করা যাবে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রাম এমনিতেই পর্যটন সম্ভাবনাময় নগরী। ভ্রমণপিপাসুদের কাছে পতেঙ্গা সৈকতের আকর্ষণ রয়েছে। পাশাপাশি প্রশাসনের উদ্যোগে বড় পরিসরে ফৌজদারহাট এলাকায় ডিসি পার্ক নির্মাণ করা হয়েছে। পার্কটি নয়নাভিরাম করে সাজানো হয়েছে। এ স্পটগুলোতে যাতায়াতে ভ্রমণকারীদের বিড়ম্বনায় পড়তে হতো। ভ্রমণ নিরাপদ ও আনন্দময় করতে এ পর্যটক বাস সার্ভিস চালু করা হচ্ছে। এতে সহজে ভ্রমণপিপাসুরা চট্টগ্রাম শহর থেকে ডিসি পার্স ও পতেঙ্গা সৈকতে ভ্রমণ করতে পারবেন। ভবিষ্যতে বাসের সংখ্যা আরও বাড়ানো হতে পারে।