• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

উপ-নির্বাচন নিয়ে অন্ধকারে বিএনপি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২০  

একাদশ জাতীয় সংসদের তিনটি আসনে উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হলেও এখনো বিষয়টি নিয়ে অন্ধকারে বিএনপি। এসব উপ-নির্বাচনে দলটি অংশগ্রহণ করবে কি না, তা নিয়ে এখনো দ্বিধা-দ্বন্দ্বে রয়েছে হাইকমান্ড।

এদিকে সংশ্লিষ্ট সূত্রের দাবি, মূলত লন্ডন থেকে কোনো বার্তা না আসার কারণে এখনো এ বিষয়ে মুখ খুলতে নারাজ বিএনপির হাইকমান্ডসহ নেতা-কর্মীরা। 

সূত্রটি আরো জানায়, লন্ডনের ইশারা ছাড়া বিএনপির একটি পাতাও নড়ে না। যতক্ষণ না পর্যন্ত লন্ডন থেকে উপ-নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সবুজ সংকেত না আসবে ততক্ষণ পর্যন্ত দলের হাইকমান্ডও নিশ্চুপ। কারণ কোনো বিষয়ে সিদ্ধান্ত বা আগ বাড়িয়ে কিছু বলার সক্ষমতা তাদের নেই। তারেক রহমানের একক সিদ্ধান্তে চলে বিএনপি। তিনি দলীয় মতামতের কোনো ধার ধারেন না।

দলীয় সূত্রে জানা গেছে, পরাজিত হওয়ার বিষয়টি নিশ্চিত জেনেই উপ-নির্বাচনে অংশ নেয়ার আগ্রহ কম বিএনপির। বিগত কয়েকটি নির্বাচনে অংশ নিয়ে প্রত্যাশা অনুযায়ী ফল পায়নি বিএনপি। এজন্য আসন্ন উপ-নির্বাচনে অংশ নেয়ার বিষয়েও তেমন আগ্রহ নেই তাদের। 

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা বলেন, বিএনপির নির্বাচনে অংশ নেয়া মানেই নিশ্চিত পরাজয়। নিজেদের বার বার ব্যর্থতা আর সরকারের সাফল্যের কারণে যেকোনো নির্বাচনেই ভরাডুবির মুখে পড়ছে বিএনপি। এমন পরিস্থিতিতে নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে হাইকমান্ডের নেই আগ্রহ।

এদিকে উপ-নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে কিনা, জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, উপ-নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত আমার জানা নেই। 

তিনি বলেন, এসব তদারকি করছেন আমাদের দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ বিষয়ে তিনিই ভালো বলতে পারবেন।

জানতে চাইলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, উপ-নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে এখনো দলীয় কোনো সিদ্ধান্ত হয়নি। আপাতত কিছু বলা যাচ্ছে না।

তিনি বলেন, দুই-তিনদিন পর আমাদের স্থায়ী কমিটির সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে যা সিদ্ধান্ত হবে, সে অনুসারে কর্মপরিকল্পনা ঠিক করা হবে। 

নির্বাচিত এমপিদের মৃত্যুতে একাদশ জাতীয় সংসদের পাঁচটি আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে, গত রোববার তিনটি আসনের উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করেছে কমিশন। আগামী ২৬ সেপ্টেম্বর পাবনা-৪, ১৭ অক্টোবর ঢাকা-৫, এবং নওগাঁ-৬ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এছাড়া, করোনার কারণে ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচন আরো ৯০ দিন পিছিয়ে দেয়া হয়েছে। সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচন আগেই ৯০ দিন পিছিয়ে দেয় কমিশন।