• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ডামুড্যায় বাল্য‌বি‌য়ে বন্ধ করলো ইউএনও

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

শরীয়তপুর প্র‌তি‌নি‌ধিঃ

শরীয়তপুরের ডামুড্যা উপ‌জেলার ধানকা‌ঠি ইউনি‌য়ের পূর্বকা‌ন্দি গ্রা‌মের মন্ডল বা‌ড়ি‌তে বুধবার (১১ মার্চ) রাত ১০টার দি‌কে চল‌ছিল বাল্যবিয়ের আয়োজন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বে প্রশাসনের লোকজন হাজির হয় বিয়ে বাড়িতে। এতে পণ্ড হয়ে যায় বাল্যবিয়ে। তখন বর সবুজ মন্ডল‌কে আটক ক‌রে পু‌লিশ।

আটক সবুজ মন্ডল (২৯) ভেদরগঞ্জ উপ‌জেলার নারায়নপুর ইউনিয়‌নের নারায়নপুর গ্রা‌মের শংকর মন্ড‌লের ছে‌লে। তি‌নি দুবাই প্রবাসী। আর মে‌য়ে স্থানীয় এক‌টি বিদ্যালয় থে‌কে এ বছর এসএস‌সি পরীক্ষা দি‌য়ে‌ছে। স্কুল সা‌র্টি‌ফি‌কেট অনুযা‌য়ি তার জন্ম ২০০৩ সা‌লের ৫ ফেব্রুয়া‌রি। সেই অনুযা‌য়ি তার বয়স ১৭ বছর ১ মাস ৭ দিন।

স্থানীয় বাসিন্দা, পুলিশ ও ইউএনওর কার্যালয় সূত্র জানায়, বুধবার রাত ১০টার দিকে ধানকা‌ঠি ইউনিয়নের পূর্বকা‌ন্দি গ্রা‌মে দশম শ্রেণিতে পড়ুয়া ছাত্রীর রাতের অন্ধকারে বাল্যবিয়ের আয়োজন করে পরিবার।

প্রতিবেশীদের কাছে বিষয়টি গোপন রেখে চলছিল বিয়ের আয়োজন। কিন্তু তাতেও শেষরক্ষা হল না। খবর পেয়ে পুলিশ নিয়ে রাত ১০টার দিকে বিয়ে বাড়িতে হাজির হন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মর্তুজা আল-মঈদ। তখন চল‌ছিল বি‌য়ে । পু‌লিশ দে‌খে পালা‌নোর সময় বরকে আটক ক‌রা হয়।

ইউএনও পরিবারের লোকজনকে ডেকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বোঝান। 

প‌রে বর সবুজ‌কে রাত ১টার দি‌কে উপ‌জেলা প‌রিষদ চত্ব‌রে এনে মোবাইল কো‌র্টের মাধ্য‌মে ১১ মা‌সের বিনাশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদা‌য়ে ৩ মা‌সের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। বৃহস্প‌তিবার (১২ মার্চ) সকা‌লে সবুজ‌কে শরীয়তপুর কারাগা‌রে প্রেরণ করা হয়। 

এ সময় ইউএনওর সঙ্গে উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, উপ‌জেলা ম‌হিলা বিষয়ক কর্মকর্তা ফা‌তিমা না‌হিয়ান, থানা পুলিশের এসআই মাবুবুর রহমান তালুকদারসহ পু‌লি‌শের এক‌টি দল ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন। এ সময় নারায়নপুর ইউনিয়ন প‌রিষদ চেয়ারম্যান মো. না‌জিম উদ্দিন তালুকদার ও ধানকা‌ঠি ইউনিয়ন প‌রিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক পিন্টু উপ‌স্থিত ছি‌লেন।

ডামুড্যা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মর্তুজা আল-মঈদ বলেন, উভয় পরিবারকে বুঝিয়ে বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। মে‌য়ের বয়স ১৮ বছ‌রের কম। বি‌য়ে কর‌তে আসা বর‌ সবুজ মন্ডল‌কে মোবাইল ‌কো‌র্টের মাধ্য‌মে বাল্য‌বিবাহ নি‌রোধ আইন/২০১৭ এর ০৭ অনুযা‌য়ি ০৭ এর (১) ধারায় ১১ মা‌সের বিনাশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদা‌য়ে ৩ মা‌সের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। বাল্য‌বিবাহর বিরু‌দ্ধে আমা‌দের এ অভিযান অব্যাহত থাক‌বে।