• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করার সহজ কৌশল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

ঘর-বাড়ি পরিষ্কার রাখা সবার জন্যই জরুরি। এতে বিভিন্ন জীবাণুর হাত থেকে পরিবারকে রক্ষা করা সম্ভব। এজন্য সারা ঘরের মধ্যে রান্নাঘর পরিষ্কার থাকা সবচেয়ে বেশি জরুরি। কারণ এখানেই পরিবারের সবার জন্য খাবার তৈরি করা হয়। তাইতো সুস্থ থাকার জন্য রান্নাঘরের প্রতি যত্নবান হতে হবে।

নানারকম জীবাণুর আস্তানা হওয়ার হাত থেকে আপনার রান্নাঘরকে রক্ষা করতে তা নিয়মিত পরিষ্কার করুন। নিয়মিত পরিষ্কারে যদি অবহেলা করেন তবে রান্নার সময় ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল, ভাতের মাড় সব চুলার চারপাশে ও কিচেনের টাইলসে জমতে থাকে। সেই দাগ জমতে জমতে শক্ত হয়ে গেলে তা ওঠানো মুশকিল হয়ে পড়ে। যে কারণে রান্নাঘর দেখতে খারাপ তো লাগেই, অস্বাস্থ্যকরও হয়ে যায়।

তবে এমন কিছু উপায় রয়েছে যার মাধ্যমে তেল চিটচিটে রান্নাঘর সহজে পরিষ্কার করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

বেকিং সোডা

রান্নাঘর পরিষ্কারের ক্ষেত্রে বেকিং সোডা কাজে লাগাতে পারেন। বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও মুছতে পারেন। এছাড়া আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

বরফ

রান্নাঘর থেকে অনেক সময় আঁশটে গন্ধ বের হয়। সিঙ্ক বা অন্য কোনো অংশ থেকে যদি এমন গন্ধ বের হয় তবে তা দূর করার জন্য সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষুন। এছাড়াও ভিনেগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন। পরিচ্ছন্ন থাকবে আপনার রান্নাঘর।

ভিনেগার মিশ্রণ

তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কারে কাজাতে লাগাতে পারেন ভিনেগার। দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। এরপর সুতির কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন। নিমিষেই পরিষ্কার হয়ে যাবে।

ব্লিচ

ব্লিচের সঙ্গে পানি মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন। রান্নাঘরের তেল চিটচিটে ভাব চলে যাবে।