• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

নিরবচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছেন শরীয়াতপুর সদর হাসপাতালের চি‌কিৎসকরা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

শরীয়তপুর প্র‌তি‌নি‌ধিঃ

সরকারী নির্দেশনা মেনে শরীয়াতপুর ১০০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করে নিরবচ্ছিন্ন চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন হাসপাতালের চিকিৎসকরা। করোনাভাইরাস রোধে কাজ করছেন তারা। 

মঙ্গলবার (৩১ মার্চ) সকা‌লে স‌রেজমিনে হাসপাতা‌লে গিয়ে দেখা যায়, ডাক্তার, নার্স সবাই যার যার কাজে কর্মব্যস্ত আছেন। ডাক্তারগণ রুগি দেখছেন, নার্সগণ রুগিকে স্যালাইন ও সেবা দিচ্ছেন। হাসপাতালে রুগির চাপ তেমন নেই বললেই চলে। তবে সকল ডাক্তার এবং নার্স তাদের স্ব-স্ব দায়িত্ব পালন করে যাচ্ছেন। হাসপাতালের বহির্বিভাগের রোগীরা তাদের সেবা পাচ্ছেন এবং ২৪ ঘন্টা জরুরী বিভাগ খোলা রয়েছে। চি‌কিৎসকগণ ভর্তিকৃত রুগিদের সঠিকভাবে রাউন্ড দিয়ে সেবা দিচ্ছে। 

হাসপাতালে ভর্তি হওয়া রুগি ফাতেমা বেগমের সাথে কথা বলে জানা যায়, তারা তিন দিন যাবত হাসপাতালে আছেন এবং ডাক্তাররা সময়মত এসে দেখে যান আর নার্স আপারাতো আছেই। তাছাড়া সকাল বিকাল জিবানু নাশক ঔষধ ছিটানো হয়।

কার্ডিওলজি বিভাগের ডাক্তার নাসির উদ্দিন বলেন, আমরা রেগুলার রুগী দেখছি। তবে আউটডোরে রুগি কম। তাছাড়া যদি এমন কোন রুগি দেখি যার ভিতর করোনার লক্ষণ আছে, তাহলে তত্ত্বাবধায়ক স্যারের সাথে আলোচনা করে আইসোলেসনে পাঠিয়ে দেই।

গাইনী বিভাগের জুনিয়র কনসালটেন্ট সাবরিনা খানম বলেন, শরীয়তপুরের গর্ভবতি মহিলাদের কোন চিন্তার কারন নেই কারন আমরা তাদের সেবায় সর্বদা নিয়োজিত আছি। আমরা আপনাদের সেবায় ২৪ ঘণ্টা আছি। আপনাদের প্রসব বেদনা উঠার সাথে সাথে হাসপাতালে চলে আসবেন।

হাসপাতালের গাইনী ডাক্তার হোসনে আরা রোজী বলেন, মিডিয়ায় একটা ভ্রান্ত ধারণা আছে যে ডাক্তাররা করোনার ভয়ে রুগিদের কাছে যায় না। আমাদের হাসপাতালে আমরা রেগুলার গর্ভবতী মেয়েদের সেবা দিচ্ছি, যেটা নরমাল হয় সেটা নরমাল করি আর যেটার সিজার দরকার, সেটা সিজার করছি গত সোমবারও আমরা দুটি সিজার করছি।

অর্থপোডিক বিভাগের ডাক্তার আকরাম এলাহী বলেন, আমরা সরকারের স্বাভাবিক নিয়মের ভিতর থেকে রুগিদের চিকিৎসা দিয়ে যাচ্ছি এবং আমারা করোনা রুগিদের জন্য আলাদা ব্যবস্থা করছি, আমাদের তত্ত্বাবধায়ক স্যার সব কিছু ভালোভাবে তদারকি করছেন।

তত্ত্বাবধায়ক মুনীর আহমেদ খান বলেন, আমরা আমাদের হাসপাতালের সকল কর্মকর্তা, কর্মচারীর ছুটি বাতিল করেছি। আমরা করোনার রুগিদের জন্য আলাদা ১৪ শয্যার আইসোলেসন ওয়ার্ডের ব্যবস্থা করেছি। আমরা চারটা নাম্বারের মাধ্যমে মোবাইলে চিকিৎসা দিয়ে যাচ্ছি ২৪ ঘণ্টা। সকলের সেবার জন্য হটলাইনের ব্যবস্থা করেছি। হটলাইন নাম্বারগুলো হলো- ০১৭০৫-৭৩০৫৮৩ (সুপার), ০১৭৩০-৩২৪৭৯০ (আরএমও), ০১৭১৫-৫৮৬৩৯৩ (সুপার নিজ) ও ০১৭১৫-৮২০৫৫৫ (ডাঃ সুমন পোদ্দার)। এই নাম্বারগুলোতে বাড়ি বসে মোবাইল ফোনে মাধ্যমেই রোগীরা সেবা নিতে পারবেন।

এদি‌কে শরীয়তপুর সি‌ভিল সার্জন ডা: এস.এম আব্দুল্লাহ্ আল মুরাদ জানান, ক‌রোনা ভাইরাস রো‌ধে জেলা স্বাস্থ্য বিভাগ থে‌কে নিরাপদ উপকরণ পৌঁছে দেয়া হ‌য়ে‌ছে উপ‌জেলা পর্যা‌য়ের হাসপাতালগু‌লো‌তে। জরু‌রি ভি‌ত্তি‌তে আসা প্র‌টে‌ক্টিভ কাভা‌রেল, গ্যান্ডগ্লবস, জিবানুমুক্ত হেক্সাসল, ও মাস্ক পাঠ‌া‌নো হ‌য়ে‌ছে।

তি‌নি আরও জানান, মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা প্রতিদিন প্রবাসীদের পর্যবেক্ষণ করছেন, দিচ্ছেন পরামর্শ । অনেক ক্ষেত্রে এসব স্বাস্থ্যকর্মীরা মুখোমুখি হচ্ছেন নানা বিড়ম্বনার। তবে সব ধরনের বাধা অতিক্রম করে স্বাস্থ্য বিভাগের কর্মীরা মাঠে থাকবেন। যারা বিদেশ থেকে ফিরেছেন তাদের ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য বলছেন তিনি।