• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

পদ্মার ডান তীর রক্ষা প্রকল্প পরিদর্শন করলেন- উপমন্ত্রী শামীম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

শরীয়তপুর জেলার জাজিরা ও নড়িয়া উপজেলার ডানতীর রক্ষা প্রকল্পের চলমান কাজের অগ্রগতি পরিদর্শন করে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি বলেছেনে, বন্যা ও বর্ষা মৌসূমে নদী ভাঙন থেকে রক্ষায় গুরুত্ব দিয়ে ঝুঁকিপূর্ন সকল স্থানে নদী ভাঙন  রক্ষায় কাজ করছেন মানবতার নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার। চলতি বর্ষা মৌসূমে যাতে সারাদেশসহ নড়িয়া উপজেলা ভাঙনের হাত থেকে রক্ষা পায় সেই লক্ষ্যে নিয়েই কাজ করছেন।

নড়িয়া উপজেলায় স্থায়ী বাধ নির্মানের পাশাপাশি ১১ কিলোমিটার পদ্মা নদীর ডুবোচর খনন করে স্রোতের গতি পরিবর্তন করা হয়েছে ভাঙন রোধে। নড়িয়ায় ২০১৮ সালে সাড়ে ৫ হাজার বাড়ী ঘর নদী গর্ভে বিলিন হয়েছিল। ডান তীরে ১১শত কোটি টাকা এবং বাম তীর  রক্ষায় সাড়ে ৫ শত কোটি  টাকা ব্যয়ে প্রতিরক্ষা কাজ চলমান রয়েছে। ফলে এ বছর  শরীয়তপুরের নড়িয়া উপজেলার ডান তীর ও বাম তীরের একটি বাড়িও নদী গর্ভে বিলীন হবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

পদ্মার ভাঙন রোধে সরকাররের প্রায় ১১ শত কোটি টাকার শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার ডানতীর রক্ষা প্রকল্পের চলমান কাজের অগ্রগতি পরিদর্শন  করে এসব  কথা বলেন।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম) মোঃ হাবিবুর রহমান, প্রধান প্রকৌশলী (নকশা) হারুন অর রশিদ, প্রধান প্রকৌশলী (ফরিদপুর জোন) এ কে এম ওহেদুজ্জামান, প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুল হেকিমসহ পানি উন্নয়ন বোর্ডের অন্যান্য কর্মকর্তাগন।
বর্তমানে পদ্মা নদীর পানি বৃদ্ধি ও স্রোত বৃদ্ধি পাওয়ায় নড়িয়া সখিপুর সহ দেশের নদী ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা এবং সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, এমপি। এছাড়া শরীয়তপুর জেলার নড়িয়া ও সখিপুরে প্রত্যেক ইউনিয়নে প্রায় ১৫ হাজার গাছ লাগানোর উদ্যোগ গ্রহন করে উদ্ধোধন করেছে উপমন্ত্রী।