• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে ক্ষুরা রোগ নিয়ন্ত্রনে ভ্যাক্সিনেটরদের প্রশিক্ষণ সম্পন্ন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ জুন ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ ছাগলের পিপিআর রোগ নির্মূল ও গরুর ক্ষুরা রোগ নিয়ন্ত্রণের প্রাণী সম্পদ বিভাগের নিয়োগকৃত স্বেচ্ছাসেবী এবং ভ্যাক্সিনেটরদের ৩ দিনের প্রশিক্ষণ আজ ১০ জুন বুধবার সম্পন্ন হয়েছে। সকালে ভেদরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ব্যবস্থাপনায় সরকারি ভেদরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত এ প্রশিক্ষনের শেষে অংশগ্রহনকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।  শরীয়তপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সুবোধ কুমার দাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আবদুল মতিন সরকার, বিশেষ অতিথি  ছিলেন স্বাগিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ  সিদ্দিকুর রহমান। উপজেলা ভ্যাটেনারি সার্জন ডাঃ মোহাম্মদ ফারুক হোসেন এর সঞ্চালনায় আংশগ্রহনকারীরা বক্তব্য রাখেন।
 

অনুষ্ঠানের সভাপতি ডাঃ সুবোধ কুমার দাস বলেন, প্রতি বছর আমাদের দেশে পিপিআর রোগে লক্ষ লক্ষ ছাগল মারা যায়। দেশের অর্থিক মূল্যে এর পরিমান কয়েক কোটি টাকা। অপর দিকে ক্ষুরারোগে হাজার হাজার গরু ও মহিষ মারা যায়। ফলে কৃষক ও খামারিরা সর্বশান্ত হওয়ার পাশাপাশি দেশ বিপুল পরিমার আর্থিক  ক্ষতি শিকার হয়। সময় মত ভ্যাক্সিন ও টিকা প্রদান করে পিপিআর রোগ নির্মূল করা ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ করা যায়। এজন্য সরকার প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা কর্মচারীদের সাথে প্রতি ইউনিয়নে একজন করে স্বেচ্ছাসেবক নিয়োগ দিয়েছে। তারা প্রশিক্ষিত হয়ে আজকে পর থেকে প্রাণী সম্পদ রক্ষায় কাজ করবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী আফিসার তানভীর আল নাসীফ বলেন, করোনা পরর্বতী দেশে সম্পদের যথাযথ সুষম ব্যবহার করার জন্য এখন থেকে পরিকল্পনা ও প্রস্তুতি নিতে হবে। জাতীর জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য ভাবেন ও কাজ করেন। দেশের সীমিত সম্পদের থেকে আগামী ২০২১ সালের মধ্যে প্রাণী সম্পদের উৎপাদনশীলতা দ্বিগুন করার জন্য কাজ করছে। এ জন্য সংশ্লিষ্ট বিভাগ সমুহকে সততা আন্তরিকতা ও দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে।