• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে জাতীয় যুব দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ নভেম্বর ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান এই স্লোগানে ভেদরগঞ্জে পালিত হচ্ছে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস। এ দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর বর্ণাঢ্য কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করে। দিবসের কর্মসূচীর মধ্যে ছিল বর্নাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও যুব ঋণের চেক বিতরণ। বেলা ১১টায় ভেদরগঞ্জ উপজেলা পরিষদ মাঠ থেকে র‌্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের শহীদ আক্কাস-শহীদ মহিউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় যোগ দেন।

উপজেলা যুব উন্নয়ন অফিসার মোঃ সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) শংকর চন্দ্র বৈদ্য। বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম, দৈনিক হুংকারের নির্বাহী সম্পাদক এম. হারুন অর রশীদ, প্রফেসর সাইদুর রহমান, সফল যুবক সাইদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে শংকর চন্দ্র বৈদ্য বলেন, যুব সমাজ জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক। তারা সাহসী, বেগবান, প্রতিশ্রুতিশীল, সম্ভাবনাময় ও সৃজনশীল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে মুক্তি সংগ্রামের দীর্ঘ পথপরিক্রমায় এদেশের যুব সমাজ ত্যাগ, তিতিক্ষা ও আত্ম উৎসর্গের বিনিময়ে ১৯৭১ সালে ছিনিয়ে আনে স্বাধীনতার লাল সূর্য।

তিনি বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার বৃহৎ অংশই যুবসমাজ। আগামী ২০৪৩ সাল পর্যন্ত যুবসমাজের সংখ্যাগত আধিক্যের এ ধারা অব্যাহত থাকবে। বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তর ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করতে এ জনমিতিক সুবিধাকে কাজে লাগাতে হবে। দেশপ্রেমের মূলমন্ত্রে উজ্জ্বীবিত হয়ে যুবসমাজ দেশগঠনের কাজে নিজেদের আরো বেশি নিবেদিত করবে বলেও আশাবাদ ব্যক্ত করে তিনি।

যুবসমাজকে আন্তরিক শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন জানান এবং এ উপলক্ষে নেয়া সকল কর্মসূচির সাফল্য যুবসমাজকে নিজেদের প্রতিষ্ঠিত করার পাশাপাশি কর্মসংস্থান, আত্ম উন্নয়ন ও সমাজ বিনির্মাণে গতিশীল ভূমিকা রাখতে হবে। তিনি মহিলা, শিশু, বয়স্ক, প্রতিবন্ধী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিও যুবসমাজকে দায়িত্বশীল হয়ে সমাজ-রাষ্ট্র থেকে সন্ত্রাস, মাদক, দুর্নীতি ও জঙ্গিবাদ নির্মূলেও এগিয়ে আসার আহবান জানান।