• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে জেলা প্রশাস‌কের নি‌র্দে‌শে বরখাস্ত হ‌লেন প্র‌শিক্ষক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 

শরীয়তপুর কারিগরি প্রশিক্ষন কেন্দ্রের মটর ড্রাইভিং কোর্সের তিন নারী প্রশিক্ষনার্থীকে যৌন বিষয়ে উত্তক্ত করার অভিযোগ উঠে‌ছে। প‌রে পাঁচ সদস্য তদন্ত কমিটি গঠন করা হয় । অভিযোগের সত্যতা পেয়ে প্রশিক্ষন কেন্দ্রের ওই কোর্সের প্রধান প্রশিক্ষক আব্দুর রাজ্জাকে বরখাস্ত করা হয়েছে। রোববার (১ ডি‌সেম্বর) জেলা প্রশাসকের নির্দেশে তাকে বরখাস্ত করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ সম জাহাঙ্গীর।
ওই তিন নারী যৌন হয়রানির বিষয়ে অভিযোগ করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যানের কাছে। 

শরীয়তপুর কারিগরি প্রশিক্ষন কেন্দ্র সূত্র জানায়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রশিক্ষন ব্যুরো ২০১৭ সালে শরীয়তপুর কারিগরি প্রশিক্ষন কেন্দ্রের কার্যক্রম শুরু করে। ওই প্রশিক্ষন কেন্দ্রে বর্তমানে সাতটি কোর্সে ১৫০ জন প্রশিক্ষন গ্রহন করছেন। তার মধ্যে ৪২ জন নারী রয়েছে। গত জানুয়ারীতে নতুন একটি প্রকল্পের আওতায় মটর ড্রাইভিং উইথ বেসিক ম্যনটেনেন্স কোর্স চালু করা হয়। ওই কোর্সে সকাল ও বিকালের সেশনে ২০ জন করে প্রশিক্ষনার্থী রয়েছে। সকালের কোর্সে তিন নারী ভর্তি হন। গত সেপ্টেম্বরে তাদের চার মাস ব্যাপী কোর্সটি চালু করা হয়। ওই কোর্সের প্রশিক্ষক হিসেবে অধ্যক্ষ গত জানুয়ারীতে আব্দুর রাজ্জাককে নিয়োগ দেন।

ভূক্তভূক্তি নারীরা জানান, কোর্সে ভর্তি হওয়ার দুই সপ্তাহ পর থেকে প্রধান প্রশিক্ষক আব্দুর রাজ্জাক শ্রেণি কক্ষে, ব্যবহারিক করার সময় ও একান্তে ওই নারীদের ডেকে নানা ধরনের যৌন উত্তেজক মন্তব্য করতেন। আর নানান ধরনের ইঙ্গিত ও কুপ্রস্তাব দিতেন। প্রথম দিকে ওই নারীরা বিষয়টি নিজেদের মধ্যে সীমাবদ্ধ রেখেছেন। উত্যক্তের মাত্রা বেরে গেলে ওই নারীরা প্রতিষ্ঠানটির অধ্যক্ষর কাছে গত ২৯ অক্টোবর একটি লিখিত অভিযোগ করেন। অধ্যক্ষ প্রতিষ্ঠানটির পাঁচজন প্রশিক্ষককে দিয়ে একটি তদন্ত কমিটি করেন। কিন্তু তদন্ত কমিটি এক মাস পেরিয়ে গেলেও বিষয়টি খেতিয় দেখেননি। অভিযোগের পর উত্যক্তের মাত্রা আরও বেরে যায়। ওই নারীদের প্রশিক্ষন গ্রহনে নানা ভাবে বাধাগ্রস্ত করা হয়। তখন তারা ২৫ নভেম্বর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যানের কাছে আরেকটি লিখিত অভিযোগ করেন। ওই অভিযোগে ওই তিন নারী ছাড়াও ১৭ জন পুরুষ প্রশিক্ষার্থী স্বাক্ষর করেন।
জাতীয় মহিলা সংস্থার শরীয়তপুরের চেয়ারম্যান অ্যাড‌ভো‌কেট রওশন আরা বেগম বলেন, আমার কাছে একটি অভিযোগ এসেছে নারী প্রশিক্ষার্থীদের যৌন হয়রানি করার বিষয়ে। বিষয়টি নিয়ে আমি জেলার প্রশাসনের উর্ধ্বতন মহলে কথা বলেছি। আমি ওই শিক্ষার্থীদের সকল ধরনের আইনি সহায়তা দেব।

অভিযুক্ত আব্দুর রাজ্জাক মুঠোফোনে বলেন, আমার বিরুদ্ধে দেয়া অভিযোগ সত্য নয়। ওই শিক্ষার্থীদের সাথে আমার ভাল সম্পর্ক, কেন তারা আমার ‌বিরু‌দ্ধে এমন অভিযোগ দিল বুঝতে পারছি না।

শরীয়তপুর কারিগরি প্রশিক্ষন কেন্দ্রের অধ্যক্ষ সম জাহাঙ্গীর আখতার বলেন, নারী প্রশিক্ষনার্থীদের লিখিত অভিযোগ পেয়ে তদন্ত কমিটি করেছি। তদন্ত কমিটির প্রতিবেদন হাতে পেয়েছি। তাতে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। জেলা প্রশাসকের নির্দেশে ওই প্রশিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। যেখানে সরকার নারীদের স্বাবলম্বি করার জন্য নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করছে। আর সেখানে সরকারি একটি প্রতিষ্ঠানের একজন প্রশিক্ষক নারীদের অবমাননা করবেন, যৌন হয়রানি করবেন ও প্রশিক্ষন গ্রহনে বাধাগ্রস্ত করবেন তা মেনে নেয়া যায়না। বিষয়টি আমার নজরে আসার সাথে সাথে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি।