• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ আজ ১১ জুলাই শরীয়তপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগ ‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’। এই প্রতিপাদ্যের মাঝ দিয়ে র্ভাচূয়াল আলোচনাসভা, পুরস্কার ও সনদ বিতরনের মাঝ দিয়ে শরীয়তপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  জেলা পরিবার পরিকল্পনা  বিভাগের উপপরিচালক ডাঃ সোহেল পারভেজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ এস এম আবদুল্লাহ আল মুরাদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, সদর উপজেলা নির্বাহী পরিচারক  মোঃ মাহাবুর রহমান শেখসহ বিভিন্ন উপজেলায় পরিবার পরিকল্পনা কর্মকর্তা, পুস্কার প্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও শ্রেষ্ঠ চেয়ারম্যান গন বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক  কাজী আবু তাহের বলেন, জনসংখ্যাকে পরিণত করতে হবে জনসম্পদে। টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম। বর্তমানে কোভিড-১৯ কে ভয় না করে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশেষ করে মহামারির এ সময় গর্ভবতী নারী সন্তান প্রসবসহ প্রসব পূর্ববর্তী ও প্রসব-পরবর্তী সেবা যাতে ঠিকমতো পায় তা নিশ্চিত করতে হবে। কারন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার দূরদর্শী সিদ্ধান্তে সংবিধানে জনগণের পুষ্টির স্তর-উন্নয়ন ও জনস্বাস্থ্যের উন্নতিসাধনকে রাষ্ট্রের অন্যতম মৌলিক ও প্রাথমিক দায়িত্ব হিসেবে স্বীকৃতি দিয়েছেন। জাতির পিতার আদর্শে অনুপ্রাণিত হয়ে ১৯৯৬ সালে সরকার গঠনের পর মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা শেখ হাসিনা  স্বাস্থ্যখাতে যুগান্তকারী পরিবর্তন সাধন করেছি।

তিনি বলেন, বিশ্ব জুড়ে কোভিড-১৯ করোনা ভাইরাস মহামারির মধ্যেও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতাধীন ৬৫ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ৩৮০ টি স্যাটেলাইট ক্লিনিক এবং ১৮০ টি কমিউনিটি ক্লিনিক যথাযথ সুরক্ষাসামগ্রী ব্যবহার করে প্রাথমিক স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রেখেছে। আওয়ামী লীগ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক সব ক্ষেত্রেই এখন নারীর অংশগ্রহণ বহুগুণ বেড়েছে।