• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে বৌদ্ধদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

 


বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সদস্যদের প্রতি দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে যার যার অবস্থান থেকে ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে বুড্ডিস্ট রেলিজিয়াস ওয়েলফেয়ার ট্রাস্টের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন রাষ্ট্রপতিকে উদ্ধৃতি করে বলেন, ‘কোনো ধর্মই কোনো ধরনের উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ সমর্থন করে না। আপনাদের দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি আরও জোরদারে কাজ করতে হবে।’

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ। এখানে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধর্মের লোকজন শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সাম্প্রদায়িক সম্প্রীতিতে বসবাস করে আসছে।

ট্রাস্টি বোর্ডের সদস্যরা রাষ্ট্রপতিকে দেশের ভেতরে ও বাইরে বৌদ্ধ সম্প্রদায়ের জন্য তাদের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করেন। তারা বলেন, এ বছর প্রথমবারের মতো ট্রাস্টের পৃষ্ঠপোষকতায় বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যরা দেশের বাইরে তীর্থযাত্রা করবেন।

রাষ্ট্রপতি তার নেপাল সফরের কথা উল্লেখ করে বলেন, নেপাল সরকার একটি লুম্বিনীতে প্লট বরাদ্দ করেছে, যেখানে বাংলাদেশ একটি বৌদ্ধ মন্দির নির্মাণ করবে। সাক্ষাতে ট্রাস্ট সদস্যরা রাষ্ট্রপতিকে মন্দিরের নকশা ও প্রয়োজনীয় অন্য কাগজপত্রসহ তাদের কর্মপরিকল্পনা সম্পর্কে অবহিত করেন।

লুম্বিনী নেপালের ৫ নম্বর প্রদেশের রুপনদেহি জেলায় অবস্থিত একটি বৌদ্ধ তীর্থ স্থান। মায়াদেবী মন্দিরসহ বেশকিছু পুরনো মন্দির রয়েছে সেখানে। এছাড়া বিভিন্ন দেশের বুড্ডিস্ট সংগঠনের আর্থিক সহায়তায় নির্মিত ও নির্মাণাধীন বেশকিছু মন্দিরও রয়েছে।

ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান সুপ্তভূষণ বড়ুয়া, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিসুর রহমান, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া ও ট্রাস্টি সংসদ সদস্য বাসন্তী চাকমা এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। বাসস।