• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী

লন্ডনে মুজিব বর্ষ নিয়ে ব্যাপক প্রস্তুতি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২০  

 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা উপলক্ষে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

শুক্রবার (১০ জানুয়ারি) এ নিয়ে এক প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে সেখানকার বাংলাদেশ হাইকমিশন। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এতে মুজিব বর্ষ উদযাপন সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। এসময় তিনি বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

শনিবার (১১ জানুয়ারি) লন্ডনের বাংলাদেশ মিশন জানায়, প্রেস ব্রিফিংয়ে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত যুক্তরাজ্যে জাতির পিতার জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে উদযাপনের জন্য বছরব্যাপী প্রায় ৩০টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এসবের মধ্যে আগামী ২২ মার্চ আয়োজন করা হচ্ছে শিশু-কিশোর উৎসব। আয়োজন করা হচ্ছে বঙ্গবন্ধুর জীবনের ওপর শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার।

হাইকমিশনার বলেন, বছরব্যাপী জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার মূল লক্ষ্য হচ্ছে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশিদের, বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ তুলে ধরা। 

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্তরাজ্যের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে। জাতির পিতা পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি লন্ডন থেকে দিল্লি হয়ে দেশে ফিরেছিলেন। হাইকমিশন এসব ঐতিহাসিক ঘটনার বিভিন্ন দলিল সংগ্রহ ও সংরক্ষণেরও উদ্যোগ নিয়েছে।’

সাংবাদিক সম্মেলনে লন্ডনের বিভিন্ন মিডিয়ার সিনিয়র সাংবাদিকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এসময় জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 

এর আগে স্থানীয় সময় সকালে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক কেন্দ্রীয়ভাবে জাতীয় প্যারেড স্কয়ারে মুজিব বর্ষের ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার টেলিভিশনে উপভোগ করেন। ক্ষণগণনা উপলক্ষে বাংলাদেশ হাইকমিশনের ওয়েবসাইটে মুজিব বর্ষের লোগো সংযুক্ত করে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে।