• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী

সুইজারল্যান্ডে যাচ্ছে জাজিরার সবজি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৩  

গত বছরের ডিসেম্বরে যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশে সবজি রপ্তানির লক্ষ্যে সেমিনার হওয়ার পর প্রথমবারের মতো চলতি বছরের ৭ জানুয়ারি শরীয়তপুরের জাজিরায় উৎপাদিত কচু, কাঁচা মরিচসহ বিভিন্ন সবজি ও ফল সুইজারল্যান্ডে রপ্তানি শুরু হয়। প্রথম দিকে সুইজারল্যান্ডের অল্প সংখ্যক বাঙালি ব্যবসায়ীর দোকানে সবজিগুলো শোভা পেলেও এবার সুইজারল্যান্ডের সবচেয়ে খ্যাতনামা চেইনশপ পেট্রাক্কায় জাজিরার সবজি রপ্তানি শুরু হয়েছে।

দেশটির খ্যাতনামা এই চেইনশপটিতে এখন পাওয়া যাবে জাজিরার সবজি। আগামীকাল সোমবার (৩ এপ্রিল) একটি ফ্লাইটে জাজিরার সবজি সুইজারল্যান্ড যাবে।

রোববার (২ এপ্রিল) দুপুরে শরীয়তপুর জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জাজিরার সবজি রপ্তানি হচ্ছে এমন সংবাদ পেয়ে জেনেভাস্থ বাংলাদেশ হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সিলের আলমগীর কবীর সরাসরি শরীয়তপুর জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের সঙ্গে যোগাযোগ করে বড় পরিসরে সবজি রপ্তানির আগ্রহ প্রকাশ করেন। এখন সুইজারল্যান্ডের সবচেয়ে খ্যাতনামা চেইনশপ পেট্রাক্কায় বিক্রি হবে জাজিরার সবজি ও ফল। সরকারের কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশের রপ্তানিকারকদের সঙ্গে পেট্রাক্কার একটি চুক্তি হয়। চুক্তির আওতায় ‘গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস’ বজায় রেখে উৎপাদিত সবজি এখন সমগ্র সুইজারল্যান্ড জুড়ে পাওয়া যাবে। এর ফলে জাজিরার সবজি রপ্তানি এখন বহুগুণে বেড়ে যাবে।

স্থানীয় বাজারের চেয়ে ২০ শতাংশ বেশি মূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে সবজি ক্রয় করে রপ্তানি করা হবে। এতে মাঠের কৃষক অনেক বেশি লাভবান হয়ে কৃষি কাজে উৎসাহ পাবেন। ইউরোপে যে সকল সবজির চাহিদা রয়েছে তা জাজিরাতে চাষ হয়।

জাজিরা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে ইউরোপে জাজিরার সবজি পাওয়া যাচ্ছে। জাজিরা থেকে কচু, কাঁচা মরিচ, লাউ, লাল শাক ও পেঁপে রপ্তানি করা হয়েছে। ক্রমান্বয়ে এসব সবজির চাহিদা ইউরোপে বৃদ্ধি পেয়েছে।

রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিমিটেডের কর্ণধার কাওসার আহমেদ বলেন, আগামীকাল সোমবার (৩ এপ্রিল) বিকেল ৫টায় ইতিহাদ এয়ারওয়েজের বিমানে পঞ্চমবারের মতো জাজিরার ১৫০ কেজি কাঁচা মরিচ, ১০০ কেজি লাউ, ৩০ কেজি বেল, কচুসহ বিভিন্ন জেলার ভেন্ডি, পেয়ারা, বরবটি, সিম, লতি, শসা, লাল শাক, পালং শাক, মিস্টি বড়ই, জারা লেমন, সজনে ডাটা সুইজারল্যান্ডের চেইনশপগুলোতে বিক্রির উদ্দেশ্যে যাবে। আমরা আগামীকাল দুপুর ১২টার মধ্যে এগুলো সেন্ট্রাল প্যাকিংয়ের পর কুলিং করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দেব। ইতিহাদ এয়ারওয়েজের বিমানে মোট ১১৫০ কেজি সবজি রপ্তানি হবে। আমাদের কাছে আনারস ও কলার চাহিদাপত্র এসেছে। আগামিতে এগুলোও পাঠানো হবে।

জাজিরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জামাল হোসেন বলেন, জেলা প্রশাসন ও কৃষি বিভাগের যৌথ উদ্যোগে জাজিরার সবজি রপ্তানির যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা ইতোমধ্যেই রপ্তানিকারকসহ বিদেশের সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। আমরা আশা করছি পদ্মা সেতুর সুফল কাজে লাগিয়ে কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে জাজিরার উৎপাদিত সবজি বিদেশে রপ্তানি করে এলাকার আর্থ সামাজিক ও কৃষি ব্যবস্থায় একটি যুগান্তকারী উন্নয়ন করতে পারব।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. পারভেজ হাসান বলেন, রপ্তানিকারকদের সঙ্গে যোগাযোগ স্থাপনসহ সবজি উৎপাদন ও সরবরাহের জন্য সংশ্লিষ্ট সকলকে সঙ্গে নিয়ে কাজ করছে শরীয়তপুর জেলা প্রশাসন। নিঃসন্দেহে রপ্তানির কার্যক্রম বৈদেশিক মুদ্রা উপার্জনের সঙ্গে সঙ্গে স্থানীয় কৃষকদের আর্থ সামাজিক উন্নয়নসহ দেশের অর্থনীতিতে বহুমাত্রিক ইতিবাচক অবদান রাখবে।