• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

স্মার্ট রিং: বলে দেবে আপনার স্বাস্থ্যের গতিবিধি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স কোম্পানি স্যামসাং স্মার্ট রিং বা আংটি বানাচ্ছে। স্যামসাংয়ের গ্যালাক্সি এস ২৪ সিরিজের উন্মোচন অনুষ্ঠানে গ্যালাক্সি রিংটির একঝলক দেখানো হয়েছে। আপাতত রিংটি নিয়ে বিশেষ কোনো তথ্য প্রকাশ করেনি কোম্পানিটি।
তবে এতে ব্লাড অক্সিজেন লেভেল (রক্তে অক্সিজেনের মাত্রা), স্লিপ ট্র্যাকিং (ঘুমের সময় নির্ধারণ), বডি টেম্পারেচার (শরীরের তাপমাত্রা নির্ণয়) ও রক্তচাপ মাপার মতো ফিচার থাকবে বলে জানিয়েছে বিভিন্ন প্রযুক্তি বিশ্লেষকেরা।

এ ছাড়া আঙুল ছিদ্র না করেই রক্তের গ্লুকোজ মাপার (রক্তে শর্করার মাত্রা পরিমাপ) প্রযুক্তিও এতে ব্যবহৃত হতে পারে। এই রিং ব্যবহার করলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের স্বাস্থ্যের বিভিন্ন তথ্য ফোনে চলে যাবে। এর জন্য কোনো স্ক্রিনের দিকে তাকিয়ে আলাদাভাবে ফিচারগুলো চালু করতে হবে না।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম দ্য ইলেক বলছে, ২০২৪ সালের শুরুর দিকে এই রিং বাজারে ছাড়া হতে পারে। তবে ফিচারগুলোর জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনুমোদন নিলে রিংটি বাজারে আসতে আরো সময় লাগবে।

রিংটি আগামী বছরে আসার সম্ভাবনা জানিয়ে অ্যান্ড্রয়েড অথরিটি জানায়, যদি সেপ্টেম্বরে (২০২৩) স্যামসাং ডিভাইসটি তৈরি শুরু এবং আগামী বছরের (২০২৪) এপ্রিলে এর কাজ শেষ করলেও মেডিকেল ডিভাইস হিসেবে অনুমোদন পেতে অতিরিক্ত ১০ থেকে ১২ মাস সময় লাগবে। সুতরাং রিংটি ২০২৪ সালের তৃতীয় ত্রৈমাসিকে বা ২০২৫ সালের প্রথম ত্রৈমাসিকে বাজারে আসতে পারে।

গ্রেড প্ল্যাটফর্মে একটি প্রোটোটাইপের ছবি পোস্ট করে প্রযুক্তি বিশ্লেষক আভি গ্রিনগার্ট বলেন, ২০২৪ সালেই এই রিং বাজারে আসবে। তবে সুস্পষ্ট কোনো তারিখ তিনি জানাননি।

গ্যালাক্সি রিংয়ের সম্ভাব্য ফিচার

দক্ষিণ কোরিয়ায় আরেক ওয়েবসাইট নাভের স্যামসাংয়ের কতগুলো পেটেন্টের নথি প্রকাশ করে। এসব নথি থেকে বোঝা যায়, রিংটিতে স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন ফিচার থাকবে। রিংটিতে ইসিজি ও পিপিজি সেন্সর আছে, যা হৃৎপিণ্ডের স্পন্দন ও শরীরের তাপমাত্রা পরিমাপে সাহায্য করে। এ ছাড়া এই রিংয়ের মাধ্যমে টিভির মতো বিভিন্ন স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহকেরা।

দ্য এলেকের প্রতিবেদনে আরো বলা হয়, গ্যালাক্সি রিংয়ের একটি মডেল নিয়ে কাজ করছে স্যামসাং। তাই এটির কোনো প্লাস বা আলট্রা সংস্করণ থাকবে না। তবে রিংটি চারটি আকারে পাওয়া যাবে।

এছাড়া রিংটির আকার এখনো ছোট করা যায়নি। তাই বাণিজ্যিকভাবে বিক্রির জন্য রিংটি এখনো প্রস্তুত নয়। এর আকার ব্যবহারযোগ্য করে তোলার জন্য স্যামসাং কিছু ফিচার বাদ দেবে বলে ধারণা করা হচ্ছে।

আভি গ্রিনগার্ট বলছে, রিংটি ১৩ সাইজ পর্যন্ত পাওয়া যাবে। আর এটি তিনটি ডিজাইনে পাওয়া যাবে বলে ধারণা করা যাচ্ছে।